বুধবার, ০১ ডিসেম্বর ২০২১, ১৬ অগ্রহায়ণ ১৪২৮, ২৫ রবিউস সানী ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

সিন্ডিকেটমুক্ত শ্রমবাজার নিশ্চিত করুন- মানববন্ধনে বায়রা সিন্ডিকেট নির্মূল ঐকজোট

শিগগিরই অনশন কর্মসূচি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৪০ পিএম

মালয়েশিয়ায় সিন্ডিকেটমুক্ত শ্রমবাজার নিশ্চিত করুন। মালয়েশিয়ার শ্রমবাজারে ১৬শ’ বৈধ রিক্রুটিং এজেন্সিকে অন্তর্ভূক্ত করতে হবে। মালয়েশিয়া শ্রমবাজারে গুটি কয়েক চিহ্নিত রিক্রুটিং এজেন্সিকে কর্মী প্রেরণের সুযোগ দেয়ার অপতৎপরতা বন্ধ করতে হবে। নেপালসহ অন্যান্য সোর্সকান্ট্রির ন্যায় সকল বৈধ রিক্রুটিং এজেন্সিকে মালয়েশিয়ায় কর্মী প্রেরণের সুযোগ নিশ্চিত করতে হবে। শ্রমবাজারের সিন্ডিকেট নির্মূল না হওয়া পর্যন্ত বায়রার সদস্যরা ঘরে ফিরে যাবে না। শ্রমবাজারে সিন্ডিকেট বন্ধের দাবিতে প্রয়োজনে গণভবনের সামনে শিগগিরই আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করা হবে। আগামীকাল মঙ্গলবার দু’দেশের মন্ত্রী পর্যায়ের ভার্চয়াল বৈঠকের এজেন্ডা থেকে সিন্ডিকেটসহ বিতর্কিত এফডব্লিউসিএমএস পদ্ধতি বাতিল করতে হবে।

আজ সোমবার প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সামনে বায়রা সিন্ডিকেট নির্মূল ঐক্যজোট আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে নেতৃবৃন্দ এসব কথা বলেন। সিন্ডিকেটমুক্ত মালয়েশিয়ার শ্রমবাজার চালুর দাবিতে অনুষ্ঠিত মানববন্ধন কর্মসূচিতে বায়রার সাবেক সাবেক সিনিয়র সহসভাপতি বায়রা নির্মূল ঐক্যজোটের সমন্বয়ক বীর মুক্তিযোদ্ধা শাহাদাত হোসেনের সভাপতিত্বে মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, বায়ারার সাবেক সভাপতি আলহাজ আবুল বাসার।

এতে আরো বক্তব্য রাখেন, বায়রার সাবেক সিনিয়র সহসভাপতি আবুল বারাকাত ভূঁইয়া, বায়রা সিন্ডিকেট নির্মূল ঐক্যজোটের সদস্য সচিব ও রিক্রুটিং এজেন্সিজ ঐক্য পরিষদের সভাপতি এম টিপু সুলতান, মহাসচিব আরিফুর রহমান, বায়রার সাবেক যুগ্ম সচিব মিজানুর রহমান, মো.আওলাদ হোসেন, ফাতেমা আক্তার, মোস্তাক আহমেদ ও লায়ন সাইফুল ইসলাম।

আলহাজ আবুল বাসার বলছেন, কোনো চিহ্নিত রিক্রুটিং এজেন্সিকে মালয়েশিয়ায় কর্মী প্রেরণের সুযোগ দেয়া যাবে না। ১৬শ’ বৈধ রিক্রুটিং এজেন্সির জন্যই মালয়েশিয়ার শ্রমবাজার উন্মুক্ত রাখতে হবে। তিনি বলেন, শুধু ২০/২৫টি রিক্রুটিং এজেন্সির মধ্যে মালয়েশিয়ার শ্রমবাজার ছেড়ে দেয়া যাবে না।

আবুল বাসার বলেন, দাবি মেনে নেয়া না হলে প্রয়োজনে সিন্ডিকেটমুক্ত শ্রমবাজার প্রতিষ্ঠার লক্ষ্যে শিগগিরই গণভবনের সামনে আমরণ অনশন কর্মসূচি ঘোষণা করা হবে। তিনি বলেন, করোনা মহামারির মাঝেও মালয়েশিয়াতে এখন বাংলাশী শ্রমিকের প্রচুর চাহিদা। সকল রিক্রুটিং এজেন্সি স্ব স্ব যোগ্যতা অনুসারে যাতে ব্যবসা করতে পারেন তার সুব্যবস্থা করতে হবে। পরে মালয়েশিয়া শ্রমবাজারে সিন্ডিকেট অন্তর্ভূক্ত করণের প্রক্রিয়া বাতিল এবং সকল বৈধ রিক্রুটিং এজেন্সিকে কর্মী প্রেরণে সম্পৃক্ত রাখার দাবিতে প্রবাসী কল্যাণ মন্ত্রীর কাছে একটি স্মারকলিপি পেশ করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন