বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আইসিটি এন্ড ক্যারিয়ার

২৪ ফেব্রুয়ারি ডিলিট হয়ে যাবে গুগল প্লে মিউজিকের সব ডেটা

চাইলে তার আগেই ডেটা ট্রান্সফার করে নিতে পারেন ইউটিউব মিউজিকে

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৫ ফেব্রুয়ারি, ২০২১, ১০:১১ পিএম

বন্ধ হয়ে গিয়েছে জনপ্রিয় অ্যাপ গুগল প্লে মিউজিক। শোনা গিয়েছে, আগামী ২৪ ফেব্রুয়ারি ডিলিট হয়ে যাবে গুগল প্লে মিউজিকের সমস্ত ডেটা। তবে গ্রাহকরা চাইলে তার আগেই ডেটা ট্রান্সফার করে নিতে পারেন ইউটিউব মিউজিকে। পাশাপাশি থাকছে ডাউনলোড আর ডিলিটের অপশনও। প্রসঙ্গত উল্লেখ্য, ২০২০ সালের ডিসেম্বর মাসেই গুগল প্লে মিউজিক বন্ধ হয়ে গিয়েছে।

ইতিমধ্যেই ই-মেলের মাধ্যমে গ্রাহকদের গুগলের তরফে জানানো হয়েছে যে আগামী ২৪ ফেব্রুয়ারি তাদের সমস্ত তথ্য গুগল প্লে মিউজিক থেকে ডিলিট হয়ে যাবে। তাই যাঁরা চাইছেন, তাঁরা যেন ডেটা ডাউনলোড বা ট্রান্সফার করে নেন। মূলত, গুগল প্লে মিউজিকে থাকা লাইব্রেরি, আপলোড, কেনা তথ্য— যাবতীয় ডেটা ডিলিট হয়ে যাবে। ২৪ ফেব্রুয়ারির পর এই সমস্ত ডেটা পুনরুদ্ধার করার আর কোনও উপায় থাকবে না।

কীভাবে ইউটিউবে ডেটা ট্রান্সফার করবেন?

ইউজাররা music.google.com অথবা অ্যানড্রয়েড কিংবা আইওএস ভার্সানের অ্যাপে গেলে দেখাওতে পাবেন Transfer to YouTube অপশন। এখানে ক্লিক করলে খুলবে ইউটিউব মিউজিক। এরপরই হবে ডেটা ট্রান্সফার। প্লেলিস্টে থাকা গান, অ্যালবাম, অন্যান্য কেনা গান ও ডাউনলোড বা আপলোড করা গান সব তথ্যই ট্রান্সফার করা যাবে।

এছাড়াও এখানে থাকবে Manage your music অপশন। এর সাহায্যে গ্রাহকরা মিউজিক লাইব্রেরি ডাউনলোড করতে পারবেন। এছাড়া গ্রাহকদের পছন্দমতো হিস্ট্রি ডিলিট করার অপশন থাকবে। পাশাপাশি পুরো গুগল প্লে মিউজিক লাইব্রেরি ডিলিট করতে পারবেন ইউজাররা। যদি কোনও গ্রাহক মিউজিক লাইব্রেরি ডাউনলোড করতে চান তাহলে, গুগল টেকআউটের সাহায্য নিতে হবে। এর সাহায্যেই আপনি গুগল প্লে মিউজিকের সমস্ত ডেটার কপি রাখতে পারবেন।

গতবছর অক্টোবর মাস থেকেই গুগল প্লে মিউজিক বন্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছিল। ডিসেম্বরের মধ্যে আনুষ্ঠানিক ভাবে এই অ্যাপ বন্ধ করে দেওয়া হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন