বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

পাখি রক্ষায় উদ্যোগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরবে পাখিকে প্রচন্ড গরমের হাত থেকে বাঁচাতে এবং তাদের পিপাসা মেটাতে একটি অসাধারণ উদ্যোগ নেয়া হয়েছে। উদ্যোগটি নিয়েছেন দেশটির এক নাগরিক ৪০ বছর বয়সী মোকবেল আল সুহাইমি। তিনি দেশটির পূর্বাঞ্চলীয় শহর আলখোবারের ৪০টি স্থানে পানির ট্যাংক স্থাপন ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেছেন।

জানা গেছে, পাখি যেন গরমে কষ্ট না পায় এবং পানির অভাববোধ না করে তার জন্য এই ব্যবস্থা নিয়েছেন তিনি। প্রতিটি ট্যাংকে দুই হাজার লিটার করে পানি ধরে। মোকবেল বলেছিলেন, এই উদ্যোগ গ্রহণ করার পর স্থানীয় অনেক বাসিন্দা পাখিদের খাবার ও পানি সরবরাহ করতে সহায়তা করেছেন। আমি সাইটগুলো পরিষ্কার ও ট্যাংকে পানি ভরার কাজও করি। তিনি আরও বলেন, পাখিদের খাদ্য ও পানি সরবরাহ করা দুর্দান্ত এবং মানবিক কাজ। এটি প্রকৃতির যত্ম নেয়া এবং সংরক্ষণ করা। এই কাজের মাধ্যমে মানুষ সৃষ্টিকর্তার কাছ থেকে পুরস্কার পাওয়ার আশা করে।

মোকবেল জানিয়েছেন, প্রচন্ড গরমের কারণে এখানকার অনেক প্রাণী হুমকির মুখে রয়েছে। পানি ও খাবারের অভাব তাদেরকে মৃত্যুর মুখে ঠেলে দেয়। এই প্রকল্প শুরুর আগে অনেক পাখি নোনা পানি পান করত এবং এখনো প্রতি বছর অনেক পাখির মৃত্যু হয়। সূত্র : আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন