শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

আশা জাগিয়েও পতনে শেয়ারবাজার

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম


 সপ্তাহের তৃতীয় কার্যদিবসে মূল্যসূচকের বড় উত্থানের মাধ্যমে দেশের শেয়ারবাজারে লেনদেন শুরু হলেও শেষ পর্যন্ত তা টেকেনি। দিনের লেনদেন শেষে উত্থানের বদলে পতনে নাম লিখিয়েছে শেয়ারবাজার। আর টপটেন লুজার বা দরপতনের শীর্ষে ছিল রবি আজিয়াটা লিমিটেড। এদিন কোম্পানিটির দর ৪ টাকা ২০ পয়সা বা ৯ দশমিক ১৩ শতাংশ কমেছে। অবশ্য পরের অবস্থানেও ছিল আরেক টেলিকম কোম্পানি গ্রামীনফোন।

গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) প্রধান মূল্যসূচকের পতন হয়েছে। একই সঙ্গে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। পাশাপাশি কমেছে লেনদেন। এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হতেই বড় উত্থানের আভাস পাওয়া যায়। লেনদেনে অংশ নেয়া একের পর এক প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বাড়তে থাকে। এতে এক পর্যায়ে ডিএসইর প্রধান মূল্যসূচক ৫০ পয়েন্টের ওপরে বেড়ে যায়। কিন্তু লেনদেনের প্রথম ঘণ্টা পার হতেই বাজারের চিত্র বদলাতে থাকে। পতনের খাতায় নাম লেখাতে থাকে একের পর এক প্রতিষ্ঠান। ফলে দিনের লেনদেন শেষে বড় উত্থানের বদলে সবকটি সূচকের পতন হয়। দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ৭৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে পতনের তালিকায় স্থান করে নিয়েছে ১৭৫টি। আর ১০০টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম কমায় ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট কমে ৫ হাজার ৫২৭ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ আগের দিনের তুলনায় দশমিক শ‚ন্য ২ পয়েন্ট বেড়ে সূচকটি ২ হাজার ১৪৬ পয়েন্টে উঠে এসেছে। আর ডিএসইর শরিয়াহ্ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ২৫২ পয়েন্টে নেমে গেছে। মূল্যসূচকের পতনের পাশপাশি ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণও। দিনভর কোটি ২৭ লাখ টাকা। এ হিসেবে লেনদেন কমেছে ৮৬ কোটি ৫৪ লাখ টাকা। বাজারটিতে লেনদেন হয়েছে ৯৯৫ কোটি ৭৩ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ১ হাজার ৮২ টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকোর শেয়ার। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ৬৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ৩৮ কোটি ৬ লাখ টাকা। লেনদেনে অংশ নেয়া ২২৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৫০টির দাম বেড়েছে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন