ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

অনলাইন থেকে দ্রুত সরানোর নির্দেশ হাইকোর্টের

আল জাজিরার প্রতিবেদন সরাতে উদ্যোগ বিটিআরসির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৪১ এএম

কাতারভিত্তিক টেলিভিশন চ্যানেল আল জাজিরায় বাংলাদেশকে নিয়ে করা প্রতিবেদন ফেসবুক-ইউটিউবসহ সকল সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে দ্রুত সরাতে বিটিআরসিকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। গতকাল বুধবার হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চে এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন শুনানি করেন। অন্যদিকে বিটিআরসির পক্ষে শুনানি করেন ব্যারিস্টার রেজা-ই রাকিব। বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষকে (বিটিআরসি) আল জাজিরার প্রতিবেদনটি সরানোর নির্দেশ দিলেও কাতারভিত্তিক টিভি চ্যালেনটির বাংলাদেশে সম্প্রচার বন্ধের কোনো আদেশ দেননি হাইকোর্টে।

আল জাজিরায় গত ১লা ফেব্রুয়ারি ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শীর্ষক তথ্য চিত্রটি প্রচারিত হয়। বাংলাদেশ সরকার তাৎক্ষণিকভাবে রিপোর্টটি প্রত্যাখ্যান করে। পরে সরকারের একাধিক মন্ত্রীও এ নিয়ে কথা বলেন। সেনাসদর থেকেও রিপোর্টটির প্রতিবাদ জানানো হয়। বলা হয়, এটি মিথ্যা ও অসৎ উদ্দেশ্যপ্রণোদিত।
আল জাজিরার সম্প্রচার বন্ধের নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী এনামুল কবির ৮ই ফেব্রুয়ারি রিট আবেদন দায়ের করেন। এতে বিটিআরসির চেয়ারম্যানসহ আটজনকে বিবাদী করা হয়। ১০ই ফেব্রুয়ারি আদালত রিটের গ্রহণযোগ্যতাসহ কয়েকটি বিষয়ে মতামত দিতে অ্যামিকাস কিউরি হিসেবে ছয় আইনজীবীর নাম ঘোষণা করেন। গত সোমবার তারা মতামত জানান।

রিট আবেদনটি গ্রহণযোগ্য নয় বলে গত সোমবার শুনানিতে মত দেন পাঁচ অ্যামিকাস কিউরি। এই পাঁচ অ্যামিকাস কিউরি হলেন সিনিয়র আইনজীবী এ জে মোহাম্মদ আলী, ফিদা এম কামাল, কামাল উল আলম, প্রবীর নিয়োগী ও শাহদীন মালিক। অপর অ্যামিকাস কিউরি আবদুল মতিন খসরু বলেন, রিট আবেদনকারী ব্যক্তিগত ও জাতীয়ভাবে সংক্ষুব্ধ। আদালত ওই তথ্যচিত্র অপসারণের নির্দেশনা দিতে পারেন।

গতকাল শুনানিতে অংশ নেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। তিনি বলেন, রিট আবেদনকারীর মামলা করার অধিকার আছে। দেশের সীমানায় কনটেন্ট আটকানোর কর্তৃত্ব বিটিআরসির রয়েছে। বিটিআরসির তরফ থেকে ইউটিউব, ফেসবুক, টুইটারসহ অন্যান্য মাধ্যমের সঙ্গে এ বিষয়ে যোগযোগ করা হচ্ছে। আদালতের আদেশ হলে বিষয়টি সহজ হয়। শুনানিতে অংশ নিয়ে বিটিআরসির আইনজীবী খন্দকার রেজা-ই-রাকিব বলেন, আদালতের নির্দেশনা পেলে দ্রুত ওই ভিডিও বিভিন্ন মাধ্যম থেকে ব্লক বা অপসারণ করা যাবে। ভিডিওটি দ্রুত অপসারণ করা উচিত।

আল জাজিরায় গত ১ ফেব্রুয়ারি বাংলাদেশ নিয়ে একটি অনুসন্ধানী প্রতিবেদন সম্প্রচারিত হয়, যা ব্যাপক প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। প্রতিবেদনে উচ্চপর্যায়ের ব্যক্তিদের দুর্নীতিতে জড়িত থাকার অভিযোগ আনা হয়। সরকারিভাবে এই প্রতিবেদনের তীব্র প্রতিবাদ জানানো হয়েছে।

সরাতে উদ্যোগ বিটিআরসির
আল-জাজিরায় সম্প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস মেন’ শিরোনামে প্রকাশিত তথ্য চিত্র ইন্টারনেট থেকে সরাতে গতকাল বুধবার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আদালতের আদেশের পর আল-জাজিরার ওই তথ্যচিত্র ফেসবুক ও ইউটিউব থেকে সরাতে উদ্যোগ নিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি। ইতোমধ্যে টেলিফোন ও ই-মেইলের মাধ্যমে ফেইসবুক ও ইউটিউব কর্তৃপক্ষকে কনটেন্ট সরানোর জন্য অনুরোধ করা হয়েছে বলে জানিয়েছে সংস্থাটি।

বিটিআরসির চেয়ারম্যান শ্যাম সুন্দর সিকদার বলেন, যেহেতু বিজ্ঞ হাই কোর্ট উক্ত কনটেন্ট সরানোর বিষয়ে নির্দেশনা প্রদান করেছেন, এ প্রেক্ষিতে বিটিআরসি কনটেন্ট সরানোর বিষয়ে যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে। বিটিআরসির পক্ষ থেকে জানানো হয়, নিয়ম অনুযায়ী ফেসবুক ও ইউটিউবকে ওই কনটেন্ট সরানোর জন্য অনুরোধ জানানো হয়। ফেসবুক বা ইউটিউব কর্তৃপক্ষ বিষয়টির গুরুত্ব বিবেচনায় এক থেকে তিন দিনের মধ্যে কনটেন্ট সরিয়ে থাকে, আবার অনেক সময় তা আগের মতোই রেখে দেয়। গত ১ ফেব্রুয়ারি রাতে ‘অল দা প্রাইম মিনিস্টারস মেন’ প্রতিবেদনটি প্রচার করে আল-জাজিরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Razib Shikder ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩১ এএম says : 0
খুবই ভালো উদ্যোগ।
Total Reply(0)
Rakib ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩৪ এএম says : 0
ফেইসবুক সহ সকল সোস্যাল নেটওয়ার্ক বন্ধ করে দেয়া হোক ৷
Total Reply(0)
Md Ebrahim Hossain ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৩৪ এএম says : 0
সাধারন মানুষের বোঝতে আর বাকি নেই। দেশে কি হচ্ছে
Total Reply(0)
MD Harun ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ২:৪২ এএম says : 0
একটি গুরুত্বপূর্ণ বিষয়। আলজাজিরা কি জিনিস আগে বাংলাদেশের অনেকেই চিনতো না এবং জানতো না। কিন্তু এখন সবাই চিনে গেছে এবং জেনে গেছে। (বাংলাদেশে আলজাজিরা এখন ভাইরাল)
Total Reply(0)
ডালিম ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১:৫৮ এএম says : 0
এই কাজে সকলের উচিত সরকারকে সাহায্য করা
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন