শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

টোকিও অলিম্পিক কমিটির প্রধানের দায়িত্ব পাচ্ছেন সেইকো হাশিমোতো

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ১০:৩৭ এএম

জাপানের টোকিও অলিম্পিক কমিটির সাবেক মন্ত্রী অলিম্পিয়ান সেইকো হাশিমোতো হতে যাচ্ছেন টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক-২০২০-এর আয়োজক কমিটির প্রধান। তিনি মোরি ইয়োশিহিদের স্থলাভিষিক্ত হবেন। সেইকো হাশিমোতো বর্তমানে মন্ত্রিপরিষদ মন্ত্রী এবং একইসঙ্গে টোকিও গেমসের দায়িত্ব পালন করছেন।

সেইকো হাশিমোতো জাপানের হয়ে স্পিড স্কেটার হিসেবে চারটি শীতকালীন অলিম্পিক এবং ট্র্যাক সাইক্লিস্ট হিসেবে তিনটি গ্রীষ্মকালীনসহ মোট সাতটি ইভেন্টে অংশ নিয়েছিলেন। এর মধ্যে ১৯৯২ সালে ফ্রান্সের শীতকালীন অলিম্পিকে স্পিড স্কেটিংয়ে ব্রোঞ্জ পদক জিতেছিলেন।

এর আগে, জাপানের মিডিয়া অনেকটা নিশ্চিত করেই জানিয়েছিল, মোরির স্থলাভিষিক্ত হিসেবে জাপানের পেশাদার ফুটবল লিগের সাবেক চেয়ারম্যান কাওয়াবুচি সাবুরো টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজক কমিটির প্রধান হচ্ছেন। তবে, কাওয়াবুচি নিজে এই পদের জন্য আগ্রহ প্রকাশ করেছিলেন।

কাওয়াবুচি ছাড়াও জাপানি অলিম্পিক কমিটির চেয়ারম্যান ইয়াসুহিরো ইয়ামাশিতা এবং অলিম্পিকের সাবেক পদকপ্রাপ্ত ও আয়োজক কমিটির নির্বাহী বোর্ডের সদস্য মিকাকো কোতানিও এই পদের জন্য আগ্রহ প্রকাশ করেছিলেন।

আজ বাছাই কমিটির দ্বিতীয় সভায় হাশিমোতোকে চূড়ান্ত প্রার্থী হিসেবে মনোনয়নের সিদ্ধান্ত নেওয়া হয়। আজ বৃহস্পতিবার শেষ বৈঠকে চেয়ারম্যান মিতারাই ফুজিও আনুষ্ঠানিকভাবে সেইকো হাশিমোতো পদ গ্রহণের অনুরোধ জানাবেন বলে জাপান মিডিয়া সূত্রে জানা গেছে।

উল্লেখ্য, নারীদের নিয়ে মন্তব্য করে সমালোচনার মুখে টোকিও অলিম্পিক ও প্যারালিম্পিক আয়োজক কমিটির প্রধান মোরি ইয়োশিরো পদত্যাগ করতে বাধ্য হন। মোরি জাপান ফুটবল অ্যাসোসিয়েশনের প্রাক্তন সভাপতি সাবুরো কাওয়াবুচিকে তার উত্তরসূরি হিসাবে নিয়োগের প্রস্তুতি নিলেও আয়োজক কমিটি বিষয়টি ইতিবাচকভাবে নেননি। সূত্র : ডেইলী স্টার

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন