ঢাকা মঙ্গলবার, ১৩ এপ্রিল ২০২১, ৩০ চৈত্র ১৪২৭, ২৯ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

১০ দেশের দখলে ৭৫ ভাগ ভ্যাকসিন, ক্ষুব্ধ জাতিসংঘ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ৪:৪৮ পিএম

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, ১০ দেশের দখলেই আছে করোনা ভাইরাসের ৭৫ শতাংশ ভ্যাকসিন। অথচ ১৩০টি দেশ এখন পর্যন্ত ভ্যাকসিনের একটি ডোজও পায়নি। ভ্যাকসিনের এই বণ্টন ‘চরম অসম ও অন্যায্য’। বুধবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের এক উচ্চ পর্যায়ের বৈঠকে তিনি এসব কথা বলেন।

এই অবস্থাকে মারাত্মক অন্যায্য ও অন্যায় বলে অভিহিত করে গুতেরেস বলেন, ‘এই গুরুত্বপূর্ণ সময়ে টিকার সমতা বজায় রাখাই আন্তর্জাতিক সম্প্রদায়ের সবচেয়ে বড় নৈতিক পরীক্ষা।’ সব দেশে ভ্যাকসিনের ন্যায্য বণ্টন নিশ্চিতের জন্য সংশ্লিষ্টদের নিয়ে জরুরি ভিত্তিতে একটি বৈশ্বিক ভ্যাকসিন প্রয়োগ পরিকল্পনার আহ্বান জানিয়েছেন গুতেরেস। এতে বিজ্ঞানী, ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ও অর্থ প্রদানকারীরা অন্তর্ভুক্ত থাকবেন।

গত শুক্রবার এক বৈঠকে গুতেরেস বলেছিলেন, শীর্ষ সাত অর্থনৈতিক শক্তিধর দেশের জোট জি-৭ প্রয়োজনীয় অর্থনৈতিক জোগানের উৎসগুলোকে একত্রিত করতে পারে। গত মঙ্গলবার মেক্সিকোর পররাষ্ট্রমন্ত্রী মারসেলো এবরার্দ জানান, নিরাপত্তা পরিষদের বৈঠকে মেক্সিকো সব দেশের জন্য ভ্যাকসিনের সমবণ্টনের ব্যাপারে গুরুত্বারোপ করবেন। তিনি সমালোচনা করে বলেন, যেসব দেশে ভ্যাকসিন উৎপাদন করা হচ্ছে সেসব দেশে ভ্যাকসিন প্রয়োগের হার অনেক বেশি, অথচ দক্ষিণ আমেরিকার দেশগুলো ভ্যাকসিন পেতে হিমশিম খাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বিশ্বের সবচেয়ে দরিদ্র দেশগুলোর জন্য ভ্যাকসিন কেনা ও সরবরাহের পরিকল্পনা করেছে। কোভ্যাক্স নামের এ উদ্যোগে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম শুরুর লক্ষ্য অর্জনে ইতোমধ্যে ব্যর্থ হয়েছে সংস্থাটি। কোভ্যাক্সের আশায় বসে না থেকে সাম্প্রতিক সপ্তাহগুলোতে বেশকিছু উন্নয়নশীল দেশ বেসরকারিভাবে ভ্যাকসিন কেনার চুক্তিতে স্বাক্ষর করেছে।

দ্য গার্ডিয়ানের বরাতে জানা যায়, বৈঠকে সব দেশে ভ্যাকসিনের ন্যায্য বণ্টন নিশ্চিতের জন্য সংশ্লিষ্টদের নিয়ে জরুরি ভিত্তিতে একটি বৈশ্বিক ভ্যাকসিন প্রয়োগ পরিকল্পনার আহ্বান জানিয়েছেন গুতেরেস। এতে বিজ্ঞানী, ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠান ও অর্থ প্রদানকারীরা অন্তর্ভুক্ত থাকবেন। সূত্র: রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন