শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

অনলাইনে ‘জাপান লেকচার সিরিজ’ শুরু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৮ ফেব্রুয়ারি, ২০২১, ৮:৩৯ পিএম

গতকাল থেকে ‘জাপান লেকচার সিরিজ’ শীর্ষক দুই দিন ব্যাপি অনলাইন লেকচার সিরিজ চালু হয়েছে। জাপান, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের পূর্ব এশিয়া স্টাডি সেন্টারের যৌথ উদ্দ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সেমিনারের শুরুতে জাপানের রাষ্ট্রদূত আইটিও নওকি বলেন, ‘যখন জাপান ও বাংলাদেশের মধ্যে বন্ধুত্ব এবং অংশীদারিত্বের কথা আসে, বর্তমানে সে ক্ষেত্রে বেশি নজর দেয়া হচ্ছে ‘বিআইজি-বি’ উদ্যোগের অধীনে অবকাঠামোগত উন্নয়ন এবং ব্যবসায়ের অংশীদারিত্বের দিকে। এর মধ্যে রয়েছে মাতারবাড়ী গভীর সমুদ্র-বন্দর ও ঢাকা বিমানবন্দরের ঢাকা মেট্রো বা টার্মিনাল ৩। এটি সম্পন্ন হলে, এই মেগা-অবকাঠামোগুলো দেশের চেহারা বদলে দেবে এবং জাপান-বাংলাদেশ সম্পর্কের চিত্র ফুটিয়ে তোলার পাশাপাশি বাংলাদেশের ভবিষ্যতে ইতিবাচক প্রভাব ফেলবে। এই ব্যবসায় এবং অর্থনৈতিক অংশীদারিত্বের সমান্তরালভাবে, পারস্পরিক বোঝাপড়া এবং বিদ্যা অর্জনে আলোচনাকে উৎসাহিত করাও গুরুত্বপূর্ণ।’

তিনি বলেন, ‘আমি আশা করি, এই জাপান লেকচার সিরিজ জাপান এবং বাংলাদেশের মানুষের পারস্পরিক বোঝাপড়া আরও গভীর করার জন্য অবদান রাখতে সক্ষম হবে। এ বছর আমরা বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী উদযাপন করব। পরের বছর, ২০২২ সালে, আমরা জাপান এবং বাংলাদেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের পঞ্চাশতম বার্ষিকী উদযাপন করব। আমার আন্তরিক আশা যে, এই মাইলফলক বছরগুলোতে আমাদের দুই দেশের মধ্যে পারস্পরিক যোগাযোগ আরও বাড়ানো হবে।’

রাষ্ট্রদূত আইটিও নওকির বক্তৃতার পরে, জাপানের স্যাক্রেড হার্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওহিশি মাসাআকি ‘জাপানের আন্তর্জাতিক সহযোগিতার জন্য এনজিও এবং জাপান সরকার ও একাডেমিয়ার সাথে এর সম্পর্ক’ শীর্ষক একটি বক্তৃতা দেন। এই অনলাইন সেমিনারে লাইভে অংশ নিয়েছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও অনুষদ সদস্যসহ শতাধিক ব্যক্তি।

আগামী ২৫ ফেব্রুয়ারি অনুষ্ঠানের দ্বিতীয় দিন সকাল সাড়ে ১০ টা থেকে রাত ১২ টা অবধি ‘ডিকনস্ট্রাকশন অব রিজিওন: দ্য ইমার্জিং রোল অব সাবরিজিওনাল কোঅপারেশন ইন এশিয়া’ শীর্ষক একটি বক্তৃতা দেবেন জেআইসিএ গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ওইওয়া টাকাকী। দ্বিতীয় অধিবেশনটি অনলাইনে ফেসবুকে লাইভের মাধ্যমেও দেখা যাবে। প্রেস বিজ্ঞপ্তি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন