বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

নিলামে ঝড় তুললেন মরিস-ম্যাক্সওয়েল

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৯ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৬ এএম

আইপিএলের নিলামে আগেও ঝড় তুলেছেন ক্রিস মরিস। তবে এবার শুধু নিজেকে নয়, নিলামে ছাড়িয়ে গেলেন তিনি সব আসরের সব ক্রিকেটারকে! আইপিএলের নিলামে সবসময়ের সবচেয়ে দামি ক্রিকেটার এখন এই দক্ষিণ আফ্রিকান পেস বোলিং অলরাউন্ডার। নিলামের টেবিলে ঝড় তুলেছেন তিন অস্ট্রেলিয়ান গ্লেন ম্যাক্সওয়েল, জাই রিচার্ডসন ও রাইলি মেরেডিথও।

গতকাল চেন্নাইয়ে এবারের আইপিএলের নিলামে মরিসকে পেতে তুমুল ত্রিমুখি লড়াই হয় মুম্বাই ইন্ডিয়ান্স, কিংস ইলেভেন পাঞ্জাব ও রাজস্থান রয়্যালসের। শেষ পর্যন্ত ৭৫ লাখ রুপি ভিত্তি ম‚ল্যের ক্রিকেটারকে ১৬ কোটি ২৫ লাখ রুপিতে দলে নেয় রাজস্থান। আইপিএলের নিলামে এর আগে সর্বোচ্চ পারিশ্রমিকের রেকর্ড ছিল যুবরাজ সিংয়ের, ২০১৫ সালে তাকে ১৬ কোটি রুপিতে নিয়েছিল ডেকান চার্জার্স। বিদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ ছিল গতবারের নিলামে প্যাট কামিন্সের ১৫ কোটি ৫০ লাখ। সর্বোচ্চ পারিশ্রমিক পাওয়াদের তালিকায় নাম উঠে গেছে ম্যাক্সওয়েলেরও। চেন্নাই সুপার কিংসের সঙ্গে লড়াইয়ের পর ১৪ কোটি ২৫ লাখ রুপিতে তাকে দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোর। অস্ট্রেলিয়ার এই আগ্রাসী ব্যাটসম্যান এখন আইপিএলের পঞ্চম সর্বোচ্চ দামি ক্রিকেটার।
আইপিএলের গতবারের নিলামে ম্যাক্সওয়েলকে ১০ কোটি ৭৫ লাখ রুপিতে দলে নিয়েছিল পাঞ্জাব। কিন্তু প্রত্যাশা পূরণে তিনি ব্যর্থ হয়েছিলেন চরমভাবে। তার পরও তাকে নিত নিলামে পড়ে গেল কাড়াকাড়ি। মরিসকে নিয়েও আইপিএল দলগুরোর আগ্রহ পুরোনো। পেস বোলিং অলরাউন্ডারের চাহিদা আইপিএলে সবসময়ই বেশি। মরিসের ওপর ভরসা আরও বেশি থাকে ডেথ ওভারে তার কার্যকর বোলিং ও শেষ দিকে ব্যাট হাতে ঝড় তুলতে পারার সামর্থ্যরে কারণে।
২০১৩ সালে যখন ক্রিকেট বিশ্বে খুব পরিচিত নাম ছিলেন না তিনি, তখনই তাকে প্রায় সাড়ে ৩ কোটি রুপিতে (৬ লাখ ২৫ হাজার ডলার) দলে নেয় চেন্নাই সুপার কিংস। এরপর ২০১৬ আইপিএলে ৫০ লাখ রুপি ভিত্তি মূল্য থেকে নিলামে তাকে ৭ কোটি রুপিতে দলে নেয় সেই সময়ের দিল্লি ডেয়ারডেভিলস। ২০১৮ আসরেও দিল্লি তাকে ধরে রাখে ১১ কোটি রুপিতে। তবে চোটের কারণে ছিটকে যান তিনি সেবার। এবার তিনি আবার পেলেন চোখধাঁধানো পারিশ্রমিক।
এবারের নিলামের আরেকটি বড় চমক জাই রিচার্ডসন। সদ্য সমাপ্ত বিগ ব্যাশে দুর্দান্ত বোলিংয়ের পর তাকে ঘিরে আইপিএল দলগুলির আগ্রহের খবর শোনা যাচ্ছিল। তবে বেঙ্গালোর, দিল্লি ও পাঞ্জাবের রোমাঞ্চকর লড়াইয়ের পর ১৪ কোটি রুপিতে এই অস্ট্রেলিয়ান পেসারকে দলে পায় পাঞ্জাব।
পারিশ্রমিকে কিছুটা পিছিয়ে থাকলেও চমকে এগিয়ে সম্ভবত রাইলি মেরেডিথ। এখনও পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট না খেলা অস্ট্রেলিয়ান ফাস্ট বোলারকে নিয়ে দিল্লি ও পাঞ্জাবের কাড়াকাড়ির পর ৮ কোটি রুপিতে দলে নিয়েছে পাঞ্জাব। এবারের বিগ ব্যাশে ১৩ ম্যাচে ১৬ উইকেট নিয়েছেন ২৪ বছর বয়সী ফাস্ট বোলার।
প্রথমবার আইপিএল খেলবেন টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের এক নম্বর ব্যাটসম্যান দাভিদ মালান। ইংলিশ এই ব্যাটসম্যানকে এক কোটি ৫০ লাখ রুপিতে দলে নিয়েছে পাঞ্জাব কিংস। মালানের সতীর্থ অলরাউন্ডার মইন আলি খেলবেন চেন্নাই সুপার কিংসের হয়ে। ৭ কোটি রুপিতে তাকে পেয়েছে দলটি। ২ কোটি ২০ লাখ ম‚ল্যে স্টিভেন স্মিথকে দিল্লি ক্যাপিটালস, ৪ কোটি ৪০ লাখে শিভাম দুবেকে নিয়েছে রাজস্থান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন