শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

হাইকোর্টের আদেশ চেম্বারে স্থগিত

যশোর পৌর নির্বাচন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৫ এএম

যশোর পৌরসভা নির্বাচনের ওপর হাইকোর্টের দেয়া স্থগিতাদেশ রদ করেছেন আপিল বিভাগের চেম্বার কোর্ট। আবেদনকারীদের লিভ টু আপিল মঞ্জুর করে এ বিষয়ে আপিল বিভাগে নিয়মিত শুনানির তারিখ ধার্য করেন ২২ ফেব্রæয়ারি। এ আদেশের ফলে আগামি ২৮ ফেব্রæয়ারি যশোর পৌরসভা নিবাচনের ভোট গ্রহণে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্রনাথ বিশ্বাস।

সীমানা সংক্রান্ত নির্ধারণ এবং ভোটার তালিকা হালনাগাদ না করার বিষয়টি উল্লেখ করে দায়েরকৃত রিটের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের ডিভিশন বেঞ্চ গত ৯ ফেব্রæয়ারি যশোর পৌরসভা নির্বাচন স্থগিত করেছিলেন হাইকোর্ট। বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো.কামরুল হোসেন মোল্লার ডিভিশন বেঞ্চের দেয়া এ আদেশ স্থগিত চেয়ে লিভ টু আপির করে নির্বাচন কমিশন (ইসি)।

রিটকারীদের অ্যাডভোকেট পংকজ কুমার কুন্ডু বলেন, গত বছর যশোর পৌরসভার সীমানা বাড়ানো হয়েছে। নতুন ৯টি মৌজা যশোর পৌরসভার মধ্যে অন্তর্ভুক্ত করে গেজেট হয়েছে। গেজেট হওয়ার পরও নতুন মৌজাগুলোকে কোনো ওয়ার্ডে অন্তর্ভুক্ত করা হয়নি। এমনকি ভোটার তালিকায়ও অন্তর্ভুক্ত করা হয়নি। অথচ এই ৯ মৌজার অধিবাসীদের কাছ থেকে ট্যাক্স আদায় করা হচ্ছে। এ অবস্থায় নির্বাচনের তফসিল ঘোষণা বেআইনি এবং আইনের লঙ্ঘন। তাই যশোর পৌরসভায় নতুন সংযুক্ত হওয়া এলাকার বাসিন্দা মো. আবদুল্লাহসহ তিনজন নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে রিট করেন। যশোর সদর পৌরসভায় পঞ্চম ধাপে ২৮ ফেব্রæয়ারি ভোট হওয়ার কথা রয়েছে। চেম্বার কোর্টে সরকারপক্ষে শুনানি করেন ডেপুটি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন