বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পাপুলের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়া শুরু

সাংবাদিকদের সিনিয়র সচিব জাফর আহমেদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৪ এএম

লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য মোহাম্মদ শহীদ ইসলাম পাপুলের বিরুদ্ধে কুয়েতের আদালতের রায়ের কপি সংসদ সচিবালয়ে পৌঁছেছে এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নিতে ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। গতকাল শুক্রবার সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব জাফর আহমেদ খান এ কথা বলেছেন। তিনি বলেন, শহীদ ইসলামের সংসদ সদস্যপদের বিষয়ে সিদ্ধান্ত নেয়ার প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। প্রক্রিয়াটি শেষ হতে দুই থেকে তিন দিন সময় লাগতে পারে।

শহীদ ইসলামের সংসদ সদস্যপদ বাতিল হবে কি না? এমন প্রশ্নের জবাবে সাংবাদিকদের সিনিয়র সচিব বলেন, ‘সংবিধানের ৬৬ অনুচ্ছেদে একজন সংসদ সদস্যকে অযোগ্য ঘোষণার অনেকগুলো বিধান আছে। কোনো ব্যক্তি যদি নৈতিক স্খলনজনিত কোনো ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে অন্যুন দুই বৎসর কারাদন্ডের দন্ডিত হন এবং মুক্তি পাওয়ার পর পাঁচ বছর সময় পার না হয়, তবে তিনি সংসদ সদস্য হওয়ার কিংবা সংসদ সদস্য থাকার যোগ্য হবেন না।’

জাফর আহমেদ খান বলেন, যেহেতু তার (শহীদ ইসলাম) চার বছরের কারাদন্ড হয়েছে, সংসদ এর আলোকেই সিদ্ধান্ত নেবে। সংবিধানের ৬৬ অনুচ্ছেদে আরো বলা হয়েছে যে, সংশ্লিষ্ট এমপির সদস্যপদ খালি নিয়ে যেকোনো বিরোধের ক্ষেত্রে তা শুনানি ও নির্ধারণের জন্য নির্বাচন কমিশনে পাঠানো হবে এবং এ ক্ষেত্রে কমিশনের সিদ্ধান্তই চ‚ড়ান্ত হবে’।

সিনিয়র সচিব আরো বলেন, জাতীয় সংসদের স্পিকার সংবিধান ও সংসদের কার্যবিধির সঙ্গে মিল রেখে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেবেন।
স্পিকার শিরিন শারমিন চৌধুরী জানান, তিনি কুয়েত আদালতে শহীদ ইসলামের দোষী সাব্যস্ত হওয়া সংক্রান্ত নথি ও অন্যান্য কাগজপত্র পেয়েছেন। তিনি সাংবাদিকদের বলেন, আমরা বিষয়টি পর্যালোচনা করব এবং সংবিধান ও সংসদের কার্যবিধি অনুযায়ী (সংসদে শহীদ ইসলামের সদস্যপদ বিষয়ে) সিদ্ধান্ত নেব।
পররাষ্ট্রমন্ত্রী যা বললেন :
এদিকে মানব ও অর্থ পাচারের দায়ে লক্ষ্মীপুর-২ আসনের স্বতন্ত্র এমপি শহীদ ইসলাম পাপুলের কি ব্যবস্থা নেয়া হবে তা পার্লামেন্ট ঠিক করবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। গতকাল শুক্রবার রাজধানীর পূর্বাচল ক্লাবে এক অনুষ্ঠানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ তথ্য জানান।

ড. এ কে আব্দুল মোমেন বলেন, কুয়েত সরকার থেকে আমরা পাপুলের রায়ের কপি পেয়েছি। এটা ৬১ পৃষ্ঠার রায়। এই রায়ের কপি আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও জাতীয় সংসদকে দিয়েছি। এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, পাপুলের বিরুদ্ধে এখন কি ব্যবস্থা নেয়া হবে, সেটা পার্লামেন্ট ঠিক করবে।

২৮ জানুয়ারি কুয়েতের ফৌজদারি আদালত লক্ষ্মীপুর-২ আসনের এমপি শহীদ ইসলাম পাপুলকে চার বছরের সশ্রম কারাদন্ড দেয়। একইসঙ্গে তাকে ১৯ লাখ কুয়েতি রিয়াল (৫৩ কোটি ১৯ লাখ ৬২ হাজার টাকা) জরিমানা করা হয়। কুয়েতের ফৌজদারি আদালতের বিচারক আবদুল্লাহ আল ওথমান পাপুলের সঙ্গে সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক কর্মকর্তা মাজেন আল জারাহকেও চার বছরের কারাদন্ড ও ১৯ লাখ কুয়েতি রিয়াল জরিমানা করেন।

মানব ও অর্থ পাচারের অভিযোগে গত বছর ৬ জুন লক্ষ্মীপুর -২ আসনের স্বতন্ত্র এমপি শহীদ ইসলাম পাপুলকে গ্রেপ্তার করে কুয়েতের পুলিশ। তিনি তারপর থেকেই সে দেশের কারাগারে আটক ছিলেন। ৬ মাস বিচার প্রক্রিয়া শেষে তাকে ওই সাজা দেওয়া হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন