বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

উদ্বৃত্ত টিকা দরিদ্র দেশগুলোকে দান করা হবে : বরিস জনসন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ৫:১৫ পিএম

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন বলেছেন, ভবিষ্যতে যেসব রোগ দেখা দিতে পারে তার জন্য নতুন সব টিকা উদ্ভাবনে ১০০ দিনের টার্গেট নিতে হবে। তার দেশ ভাইরাসের বিভিন্ন রকম ৪০ কোটি ডোজেরও বেশি টিকার অর্ডার করলেও প্রাপ্ত বয়স্ক সবাইকে টিকা দেয়ার পর উদ্বৃত্ত টিকা দান করা হবে বলে জানান তিনি। শুক্রবার জি-৭ এর ভার্চুায়াল বৈঠকে এ ঘোষণা দেন তিনি। -বিবিসি, ফিন্যান্সিয়াল টাইমস

জি-৭ নেতাদের উদ্দেশে বরিস জনসন বলেছেন, নিশ্চিত করতে হবে পুরো বিশ্বকে যেন টিকা দেয়া হয়। কারণ, এই মহামারি বিশ্বজুড়ে। এক দেশ থেকে অন্যদেশ আলাদা নয়। তাই আমাদেরকে একত্রিতভাবে এগুতে হবে। বৈঠক শেষে জি-৭ নেতারা বিবৃতিতে কোভিডের বিরুদ্ধে লড়াই ও সহযোগিতাকে আরো তীব্র করার কথা বলেন। ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো ফিন্যান্সিয়াল টাইমসকে বলেন, ধনী দেশগুলোর উচিত তাদের বর্তমান টিকা সরবরাহ থেকে শতকরা ৪ থেকে ৫ ভাগ দরিদ্র দেশগুলোতে দান করা।

তবে দারিদ্র্যবিরোধী প্রচারণাকারীরা বলছেন, গরিবদের জন্য যথেষ্ট অবদদান রাখছে না ব্রিটেন। ব্রিটেনে উদ্বৃত্ত টিকার পরিমান এ বছরের শেষে জানা যাবে। টিকা সরবরাহের দিকে খেয়াল রেখে শরতকালে কি পরিমাণ টিকার প্রয়োজন হতে পারে তাও ভেবে দেখবেন তারা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন