শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

সুপ্রিম কোর্টের ইংরেজি রায় বাংলায় অনুবাদ করবে সফটওয়্যার

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৫৯ পিএম

‘আমার ভাষা’ নামে একটি অনুবাদ সফটওয়্যার চালু করেছে বাংলাদেশ সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন গত বৃহস্পতিবার সফটওয়্যারটি উদ্বোধন করেন। গতকাল শনিবার এ তথ্য জানান সুপ্রিম কোর্টের মুখপাত্র মোহাম্মদ সাইফুর রহমান। সফটওয়্যারটি কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করে সুপ্রিম কোর্টের আদেশ ও রায়গুলো ইংরেজি থেকে বাংলায় অনুবাদ করতে পারবে।

ভার্চুয়ালি অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক এবং বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন। এ ছাড়া সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট উভয় বিভাগের উল্লেখযোগ্য কয়েকজন বিচারপতি যুক্ত ছিলেন।

অনুষ্ঠানে ভারতীয় হাইকমিশনার দোরাইস্বামী বলেন, ভারতে তৈরি এই অনন্য অনুবাদ সফটওয়্যার ইনস্টলেশনে অংশীদার হতে পেরে এবং শুভেচ্ছাস্বরূপ বিতরণ করতে পেরে ভারত অত্যন্ত সম্মানিত। এ ধরণের সহযোগিতা কেবল ভারত এবং বাংলাদেশের মধ্যেই সম্ভব হতে পারে। কারণ বাংলা ভারতের অন্যতম স্বীকৃত ভাষা। ভারত এবং বাংলাদেশের বিচারিক ব্যবস্থার উৎস, বিধান এবং ভাষা অভিন্ন।

হাই কমিশনার মহামারিকালীন ন্যায়বিচার নিশ্চিতকরণের জন্য ই- কোর্ট স্থাপনের মতো প্রযুক্তির ব্যবহারে বাংলাদেশ সুপ্রিম কোর্টের সা¤প্রতিক উদ্যোগের প্রশংসা করেন। অনুবাদের সফটওয়্যারটি তৈরি করেছে ‘একস্টেপ ফাউন্ডেশন অব ইন্ডিয়া’। যাদের মূল ‘অনুবাদ’ সফটওয়্যারটি ভারতে একইভাবে ইংরেজি থেকে বাংলাসহ অন্যান্য ভারতীয় ভাষায় অনুবাদ করার জন্য ব্যবহৃত হয়। এই অনুবাদ সফটওয়্যারটিকে ২৬ নভেম্বর ২০১৯ থেকে ভারতের সুপ্রিম কোর্ট (সুপ্রিম কোর্ট বিধিক অনুবাদ সফটওয়্যার) ব্যবহারের নির্দেশ দেয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন