বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

কুষ্টিয়ার মাঠে মাঠে বোরো আবাদ

লক্ষ্যমাত্রা ৩৩ হাজার ২৮০ হেক্টর জমিতে চাষ

এস এম আলী আহসান পান্না, কুষ্টিয়া থেকে : | প্রকাশের সময় : ২০ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৫৯ পিএম

কুষ্টিয়ার মাঠে মাঠে আবাদ হচ্ছে বোরোর। চারা রোপন করে চাষিরা বোরো আবাদের যত্ন, সার ছিটানো ও সেচ কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। চলতি মৌসুমে কুষ্টিয়ায় বোরো মৌসুমে জেলায় আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩৩ হাজার ২৮০ হেক্টর জমি। গত বছর এ জেলায় বোরো আবাদ হয়েছিল ৩৩ হাজার ২৭৫ হেক্টর জমিতে। বিগত মৌসুমে ধানের উচ্চ ফলন ও ধানের ন্যায্য দাম পাওয়ায় চাষিরা এ মৌসুমে ঝুঁকছে পুরোদমে।
কুষ্টিয়া কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্র জানায়, কুষ্টিয়া জেলার ছয় উপজেলায় ৩৩ হাজার ২৮০ হেক্টর জমিতে ইরি-বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। তার মধ্যে সদর উপজেলায় ১৩ হাজার ৭৫৬ হেক্টর, খোকসা উপজেলায় এক হাজার ২২৫ হেক্টর, কুমারখালী উপজেলায় ৪ হাজার ১৫৫ হেক্টর, মিরপুর উপজেলায় ৮ হাজার ৪৫৬ হেক্টর, ভেড়ামারা উপজেলায় এক হাজার ৫৫৫ হেক্টর এবং দৌলতপুর উপজেলায় ৪ হাজার ১৩৪ হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।
কুষ্টিয়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক শ্যামল কুমার বিশ্বাস বলেন, বিগত মৌসুমে কুষ্টিয়ায় ধানের বাম্পার ফলন হয়েছে। প্রাকৃতিক দুর্যোগ না হলে বোরো ধানের বাম্পার ফলনসহ অর্জিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে
যাবে। বোরোর ভালো ফলনের জন্য মাঠপর্যায়ে কৃষকদের পরামর্শ দেয়া হচ্ছে। গত মৌসুমে জেলা ৩৩ হাজার ২৭৫ হেক্টর জমিতে বোরো ধান আবাদ হয়েছিল। এবার ৩৩ হাজার ২৮০ হেক্টর জমিতে বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন