বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

ভাষা শহীদদের প্রতি ফটো জার্নালিস্টদের অন্যরকম ভালবাসা প্রর্দশন

সিলেট ব্যুরো | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৪:২৩ পিএম

ভাষা শহীদদের প্রতি বাংলাদেশে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগী কমিটির উদ্যোগে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে অন্যরকম ভালবাসা প্রর্দশন করে এ সংগঠনটি।
সকাল সাড়ে ১০টায় ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সাদা কালো ২১টি বেলুন ও ২১টি বর্ণমাল আকাশে উড়িয়ে দেওয়া হয়। পুরো শহীদ মিনারে তখন অন্য রকম আবহ তৈরি হয়। বিশ্বব্যাপী বাংলা ভাষা ছড়িয়ে দিতে এই উদ্যোগ নেওয়া হয়। উপস্থিত অতিথিরা প্রত্যেকে বেলুন উড়িয়ে এই ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের উদ্বোধন করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সিসিকের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে মুক্তিযোদ্ধের আন্দোলনে ফটো সাংবাদিকদের চিত্র বাংলার সর্বস্তরের মানুষের মাঝে অনুপেরণা যোগিয়েছে। আজ তারা ভাষা শহীদ ও মাতৃভাষার পতি যে সম্মান পর্দশন করেছে তা সিলেটের জন্য তথা বাংলাদেশের মানুষের জন্য অনুপেরণা হয়ে থাকবে।
সিলেট জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নাসির উদ্দিন খান বলেছেন- ভাষা শহীদ ও মাতৃভাষার জন্য সিলেট ফটো জার্নালিস্ট এসোসিয়েশন যে ব্যতিক্রমধর্মী সম্মান পর্দশন করেছে তা স্মরণীয় হয়ে থাকবে। তিনি আরো বলেন, একুশে ফেব্রুয়ারি বাঙালি জাতির চির পেরণা ও অবিস্মরণীয় একটি দিন। এটি শুধু বাংলাদেশের নয়, এখন সারা বিশ্বে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালিত হচ্ছে। জাতির জীবনে শোকাবহ, গৌরবোজ্জ্বল, অহংকারে মহিমান্বিত চিরভাস্বর এই দিনটি। ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারি ছিল ঔপনিবেশিক পভুত্ব ও শাসন-শোষণের বিরুদ্ধে বাঙালির পথম পতিরোধ এবং জাতীয় চেতনার পথম উন্মেষ। এই দিনটি বাঙালির ঐতিহ্যের পরিচয়কে দৃঢ় করেছে। বাংলা ভাষার রাষ্ট্র হিসেবে বাংলাদেশ বিশ্বের দরবারে সম্মানের আসন লাভ করেছে।
এর পূর্বে সকাল ১০টায় বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির উদ্যোগে সিলেটের কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের পতি শ্রদ্ধা নিবেদন করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন-সিলেট প্রেসকাবের সভাপতি ইকবাল সিদ্দিকী, সিলেট জেলা প্রেসকাবের সভাপতি আল আজাদ, সিলেট প্রেসকাবের সাবেক সভাপতি ইকরামুল কবির ইকু, সিলেট প্রেসকাবের সহ-সভাপতি আব্দুল কাদের তাফাদার, সিসিকের পধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী, সম্মেলিত নাট্য পরিষদের সভাপতি মিশফাক আহমদ মিশু, ইমজার সাবেক সভাপতি মাহবুবুর রহমান রিপন, সিলেট জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক কবির উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক এডভোকেট মাহফুজুর রহমান, তথ্য ও গবেষণা সম্পাদক মোহাম্মদ মবশ্বির আলী , কোষাধ্য শমসের জামাল, সিসিকের প্রধান প্রকৌশলী নুর আজিজুর রহমান, ইমজার সাবেক সাধারণ সম্পাদক সজল ছত্রী, সাংবাদিক শফিকুর রহমান চৌধুরী,সম্মেলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্ত, বাংলাদেশে ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগী কমিটির ভারপাপ্ত সভাপতি দুলাল হোসেন, সহ-সভাপতি ইফসুফ আলী, সাধারণ সম্পাদক আশকার ইবনে আমিন লস্কর রাব্বি, সহ-সাধারণ সম্পাদক শেখ আব্দুল মজিদ, কোষাধ্য শাহীন আহমদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক এস এম সুজন, নির্বাহী সদস্য আব্দুল বাতিন ফয়সল, শংকর দাস, মাহমুদ হোসেন, আনিস মাহমুদ, সংগঠনের সদস্য শাহ মোহাম্মদ কয়েছ, জাবেদ আহমদ, নুরুল ইসলাম, আব্দুল মোমিন ইমরান, শিপন আহমদ, শহিদুল ইসলাম, রেজা রুবেল প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন