বুধবার, ২৫ মে ২০২২, ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ শাওয়াল ১৪৪৩ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাভাষার উৎকর্ষ সাধনে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের কার্যকর ভূমিকা দাবি

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩৪ পিএম

বাংলাভাষার উৎকর্ষ সাধনে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের কার্যকর ভূমিকা দাবি করেছেন ভাষাসৈনিক আবদুর রাজ্জাক মাস্টারের সন্তান ও দৈনিক ইনকিলাবে কর্মরত সাংবাদিক মোহাম্মদ আবদুল অদুদ। তিনি বলেন, উচ্চ আদালতের রায় বাংলা ভাষায় লিখতে, জীবিত ভাষাসৈনিকদের তালিকা প্রস্তুত করতে এবং বাংলা ভাষার সম্মান আন্তর্জাতিক পরিমণ্ডলে ছড়িয়ে দিতে ইংরেজির পরিবর্তে বাংলাকে আরও বেশি গুরুত্ব দিতে সরকারকে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

তিনি আজ ২১শে ফেব্রুয়ারি সকালে সিদ্ধিরগঞ্জের আল-হেরা ইন্টারন্যাশনাল স্কুলের সামনে অবস্থিত শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের পর স্বাস্থ্যবিধি মেনে আয়োজিত এক সভায় এসব কথা বলেন। তিনি বলেন, পৃথিবীতে ইংরেজি ভাষার যে আধিপত্য রয়েছে তা বাংলারও হতে পারে। বাংলা জাতিসংঘের দাপ্তরিক ভাষার মর্যাদালাভ করতে পারে। কারণ, বাংলাও বিশ্বব্যাপি আধিপত্য বিস্তারকারী একটি সমৃদ্ধ ভাষা। তবে সেটা সময়সাপেক্ষ এবং সেজন্য ব্যাপক কাজ করতে হবে। তিনি তার বাবার সহপাঠী বন্ধু ভাষাসৈনিক বাবু নেপাল চন্দ্র রায়ের নাম উল্লেখ করে বলেন, জীবিত ভাষাসৈনিকদের তালিকা প্রস্তুত করতে তিনিও দাবী করেছেন। ভাষা আন্দোলনের পথ ধরে আমরা যে স্বাধীনতা অর্জন করেছি, সেই স্বাধীনতার নেপথ্যপুরুষ ভাষাসংগ্রামীদের প্রতি এবং তাদের পরিবারের প্রতি যথাযথ সম্মান প্রদর্শন ও মর্যাদাদান রাষ্ট্রের সকল নাগরিকের দায়িত্ব বলে মনে করেন তিনি।

এসময় অন্যান্যের মধ্যে স্কুলের সহকারী প্রধান শিক্ষক রোমানা আক্তার, সিনিয়র শিক্ষক কাজী সানজিদা আক্তার ও মুনতাহা মার্জিয়াসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। মোজাফফর হোসেন বিপ্লব স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে সভায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিকল্পনা, প্রকল্প বাস্তবায়ন ও আইসিটি উইংয়ের উপ-প্রধান ড. মোহাম্মদ মহসিনকে আহবায়ক করে ভাষাসৈনিক আবদুর রাজ্জাক মাস্টার ফাউণ্ডেশনের পূর্ণাঙ্গ আহবায়ক কমিটি অচিরেই ঘোষণা করা হবে বলেও জানানো হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন