বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আঠারোর নয়টিই অস্ট্রেলিয়ায়

ফেদেরার-নাদালের আরো কাছে জোকোভিচ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

প্রথম সেটে দিলেন দারুণ রোমাঞ্চের আভাস। শুরু থেকে গড়লেন প্রতিদ্বন্দ্বিদ্বতাও। পরে তার ছিটেফোঁটাও দেখা যায়নি। প্রথমবারের মতো ফাইনালে ওঠা দানিয়েল মেদভেদেভকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের শিরোপা ধরে রাখলেন নোভাক জোকোভিচ। গতকাল রড লেভার অ্যারেনায় ছেলেদের এককের শিরোপা নির্ধারণী ম্যাচটি হয়েছে একপেশে। চতুর্থ বাছাই রাশিয়ার মেদভেদেভকে উড়িয়ে চ্যাম্পিয়ন হয়েছেন শীর্ষ বাছাই। ৩৩ বছর বয়সী এই তারকা জিতেছেন ৭-৫, ৬-২ ও ৬-২ গেমে।

মেলবোর্ন পার্কে এই জয়ে অস্ট্রেলিয়ান ওপেনে নিজেকে আরও উঁচুতে নিয়ে গেছেন জোকোভিচ। এই প্রতিযোগিতায় এটি তার টানা তৃতীয় ও সবমিলিয়ে নবম শিরোপা। তার ধারেকাছে নেই আর কেউ। অস্ট্রেলিয়ার কিংবদন্তি রয় এমারসন ও সুইজারল্যান্ডের তারকা রজার ফেদেরার চ্যাম্পিয়ন হয়েছেন ছয়বার করে। সব মিলিয়ে ক্যারিয়ারের ১৮তম গ্র্যান্ড সø্যামের ট্রফি উঁচিয়ে ধরেছেন বিশ্বের এক নম্বরে টেনিস খেলোয়াড়। ছেলেদের এককে তার চেয়ে বেশি গ্র্যান্ড সø্যাম জয়ী ফেদেরার ও রাফায়েল ঝুলিতেই শিরোপা আছে ২০টি করে। মোট গ্র্যান্ড সø্যামের অর্ধেকই জোকোভিচ জিতেছেন অস্ট্রেলিয়ার মাটিতে। শুধু তাই নয়, এই নিয়ে দ্বিতীয়বারের মতো টানা তিনটি অস্ট্রেলিয়ান ওপেন জয়ের কৃতিত্ব দেখিয়েছেন জোকোভিচ। এর আগে ২০১১, ২০১২ ও ২০১৩ সালেও তিনি টানা সেরা হয়েছিলেন। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে নিজের প্রশিক্ষক, দর্শক ও প্রতিপক্ষ মেদভেদেভকে ধন্যবাদ জানানোর পাশাপাশি কৌতুকের সুরে ‘জোকার’ বলেছেন, ‘আমি এই কোর্টকে ধন্যবাদ জানাতে চাই। আমি রড লেভার অ্যারেনাকে বলতে চাই, আমি তোমাকে ভালোবাসি। আশা করি, আমাদের এই প্রেমের সম্পর্ক চলতে থাকবে।’

তৃতীয় রাউন্ড থেকে চোট নিয়েই খেলছিলেন জোকোভিচ। তবে সেমি-ফাইনালে উঠেই যেন সেই দাপুটে নিজেকে ফিরে পেয়েছেন বলে ম্যাচ শেষে জানিয়েছিলেন তিনি। এদিনও তেমন কোনো সমস্যার মুখে পড়তে দেখা যায়নি তাকে। দাপট দেখিয়ে হারিয়েছেন মেদভেদেভকে। ২০০৫ সালের পর প্রথম রাশিয়ান খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে উঠেছিলেন এই ২৫ বছর বয়সী তারকা। দু’বার খুব কাছে গিয়েও রানার-আপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় মেদভেদেভকে। এর আগে ২০১৯ ইউএস ওপেনের ফাইনালে তাকে পরাস্ত করেছিলেন নাদাল।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন