ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

মহানগর

রাসায়নিক গুদাম স্থানান্তর ও ক্ষতিপূরণ দাবি

চুড়িহাট্টা অগ্নিকান্ড

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

পুরান ঢাকা থেকে কেমিক্যাল কারখানা, গুদাম, দোকান অপসারণের সিদ্ধান্ত দ্রুত বাস্তবায়ন ও চকবাজারের চুড়িহাট্টা অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণের দাবি জানিয়েছে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) ও চুড়িহাট্টা অগ্নিকান্ডে নিহত ক্ষতিগ্রস্ত পরিবার সংস্থা। গতকাল রোববার চকবাজারের চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশনের সামনে এক মানববন্ধনে এই দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ২০১৯ সালের ২১ ফেব্রুয়ারি দিবাগত রাত্রে চুড়িহাট্টার ওয়াহেদ ম্যানশনের দ্বিতীয় তলায় একটি রাসায়নিক গুদামে ব্যাপক বিস্ফোরণ ঘটে। ওই ঘটনায় ৭১ জন মানুষ প্রাণ হারান। তখন পুরান ঢাকা থেকে রাসায়নিক কারখানা ও গুদাম সরিয়ে নেয়ার প্রতিশ্রুতি দিয়েছিল সরকার। কিন্তু এখন পর্যন্ত সেই প্রতিশ্রুতি কার্যকর করা হয়নি। এখনো প্রতিটি পাড়া-মহল্লার দোকানপাট ও বাসাবাড়িতে অসংখ্য গুদাম রয়েছে।

বক্তারা বলেন, চুড়িহাট্টা অগ্নিকান্ডের ঘটনায় ৭১ জন নিহত হয়েছিলেন। কিন্তু তাদের পাশে দাঁড়ায়নি সরকার। এখন সব পরিবার মানবেতর জীবনযাপন করছে। সরকার বিভিন্ন সময় প্রতিশ্রুতি দিলেও তারা তেমন কোনো আর্থিক সহযোগিতা পাননি। অবিলম্বে পুরান ঢাকা থেকে রাসায়নিক স্থানান্তর ও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর আর্থিক সহযোগিতা দিতে হবে। মানববন্ধনে পবার চেয়ারম্যান আবু নাসের খান, চুড়িহাট্টা অগ্নিকান্ডে নিহত ও ক্ষতিগ্রস্ত পরিবার সংস্থার সভাপতি নাসির উদ্দিন প্রমুখ বক্তব্য দেন। এ সময় মানববন্ধনে ঢাকা যুব ফাউন্ডেশন, ইসলামবাগ অনির্বাণ যুব সমাজ কল্যাণ সংস্থা, দেবিদাস ঘাট সচেতন নাগরিক সমাজসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক পরিবেশবাদী সংগঠন মানববন্ধনে অংশ নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন