সোমবার, ০৮ আগস্ট ২০২২, ২৪ শ্রাবণ ১৪২৯, ০৯ মুহাররম ১৪৪৪ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমারে অবিলম্বে দমন-পীড়ন বন্ধের আহ্বান জাতিসংঘ মহাসচিবের

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৫:৫৩ পিএম

মিয়ানমারে অবিলম্বে দমন-পীড়ন বন্ধের আহ্বান জানিয়েছেন জাতিসংঘের মহাসচিব। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়। আজ সোমবার জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস মিয়ানমারের সেনা কর্তৃপক্ষের প্রতি এই আহ্বান জানান।
জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলে ধারণ করা ভিডিও বার্তায় আন্তোনিও গুতেরেস মিয়ানমারের সেনাশাসকদের পাশবিক শক্তিপ্রয়োগের বিরুদ্ধে সোচ্চার হন।
জাতিসংঘের মহাসচিব বলেন, ‘অবিলম্বে দমন-পীড়ন বন্ধ করার জন্য আজ আমি মিয়ানমারের সেনাবাহিনীর প্রতি আহ্বান জানাই।’
মিয়ানমারের সেনাশাসকদের উদ্দেশে আন্তোনিও গুতেরেস বলেন, ‘বন্দীদের মুক্তি দিন। সহিংসতা বন্ধ করুন। মানবাধিকারের প্রতি শ্রদ্ধা দেখান।’
মিয়ানমারের সাম্প্রতিক সাধারণ নির্বাচনে জনগণ যে রায় দিয়েছেন, তার প্রতি শ্রদ্ধা দেখাতে দেশটির সেনা কর্তৃপক্ষের প্রতি আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব।
মিয়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গিয়ে এখন পর্যন্ত তিনজন বিক্ষোভকারী নিহত হয়েছেন।
গত শনিবার মিয়ানমারের মান্দালয় শহরে বিক্ষোভকারীদের ওপর গুলি চালায় দেশটির নিরাপত্তা বাহিনী। গুলিতে ২ জন নিহত ও অন্তত ২০ জন আহত হন। মিয়ানমারে সেনাশাসনের বিরুদ্ধে দুই সপ্তাহের বেশি সময় ধরে চলমান বিক্ষোভের সবচেয়ে সহিংস ও রক্তক্ষয়ী দিন ছিল শনিবার।
তার আগে ৯ ফেব্রুয়ারি মিয়ানমারের রাজধানী নেপিডোতে সেনাশাসনবিরোধী বিক্ষোভকালে নিরাপত্তা বাহিনীর গুলিতে আহত হন এক নারী বিক্ষোভকারী। ১৯ ফেব্রুয়ারি তিনি চিকিৎসাধীন অবস্থায় মারা যান। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন