শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

প্রখ্যাত আলেম সিরাজের খাটিয়া বহন করলেন এরদোগান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৬:২৮ পিএম | আপডেট : ৬:৩৭ পিএম, ২২ ফেব্রুয়ারি, ২০২১

তুরস্কের প্রখ্যাত আলেম শায়খ মুহাম্মাদ আমিন সিরাজ গত শুক্রবার বিকালে ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন। এসময় তার বয়স হয়েছিল ৯০ বছর। রোববার ইস্তাম্বুলের আল ফাতিহ মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হয়। জানাজায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়িব এরদোগান উপস্থিত ছিলেন এবং তিনি প্রখ্যাত এই আলেমের খাটিয়াও বহন করেন।

শায়খ মুহাম্মাদ আমিন সিরাজ তাফসির এবং হাদিস শাস্ত্রে বিশেষ দক্ষতাসম্পন্ন আলেম ছিলেন। মাত্র সাত বছর বয়সে মুখস্থ করেন পবিত্র কোরআন। মিসরের আল আজহার ইউনিভারসিটিতেও তিনি পড়েছেন। তার ইন্তেকালে দেশের পাশাপাশি একাধিক বিদেশি স্কলারগণ শোক জানিয়েছেন। অপর এক খবরে বলা হয়, তুরস্ক ও পাকিস্তানের মধ্যেকার তিন সপ্তাহের যৌথ সামরিক মহড়া ‘আতাতুর্ক-১১, ২০২১’ শনিবার শেষ হয়েছে। মহড়া সফলভাবে সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন দেশ দুটির কর্মকর্তারা।

আফগান সীমান্তবর্তী খাইবার পাখতুনখোয়া প্রদেশের তারবেলায় পাকিস্তান মিলিটারির স্পেশাল সার্ভিস হেডকোয়ার্টারে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে এর সমাপ্তি হয়। পাকিস্তান আর্মির ইন্সপেক্টর জেনারেল (ট্রেনিং অ্যান্ড ইভাল্যুশন) লেঃ জেনারেল সাইয়েদ মুহাম্মদ আদনান এবং মেজর জেনারেল ইমরি তায়াঙ্ক-এর নেতৃত্বাধীন উচ্চপর্যায়ের সামরিক প্রতিনিধিদল সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

তুরস্কের স্পেশাল ফোর্স এবং পাকিস্তানি মিলিটারির এলিট স্পেশাল সার্ভিসেস গ্রুপের সৈন্যরা এ অনুশীলনে অংশ নেন। সন্ত্রাসবাদ মোকাবিলা, সম্মুখযুদ্ধ, কর্ডন ও অনুসন্ধান, ফায়ার ও মুভমেন্ট টেকনিক, হেলিকপ্টার রিপেলিং, কম্পাউন্ড ক্লিয়ারেন্স, জিম্মি উদ্ধার এবং ফ্রি-ফল অপারেশনের এ অনুশীলন সফলভাবে সম্পন্ন হয়।

তুরস্কের সংবাদমাধ্যম আনাদোলু এজেন্সির খবরে বলা হয়, ২০২০ সালে পাকিস্তানে এরদোগানের সফরের সময় দ্বিপক্ষীয় বাণিজ্য, অর্থনৈতিক সহযোগিতা, যোগাযোগ ও সাংস্কৃতিক খাতে দেশ দুটির মধ্যে অনেক সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। গত পাঁচ বছরে দেশ দুটির মধ্যে বাণিজ্যের পরিমাণ ৬০০ মিলিয়ন ডলার থেকে বেড়ে ৮০০ মিলিয়ন ডলারে উপনীত হয়েছে। সূত্র: আনাদোলু।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন