ঢাকা রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭, ২২ রজব ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

আগামী ৮ মে বায়রার দ্বি-বার্ষিক নির্বাচন

নির্বাচনী তফসীল ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৫৯ পিএম

বাংলাদেশ এসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সীজ (বায়রা) দ্বিবার্ষিক নির্বাচন আগামী ৮ মে শনিবার। আগামী ৯ মে ২৭ জন নির্বাচিত সদস্যদের মধ্যে থেকে অফিস বেয়ারার গঠন করা হবে। বায়রার সাবেক শীর্ষ নেতারা তিনটি প্যানেল নিয়ে নির্বাচনী মাঠে নামছেন। বায়রার একাধিক সূত্র জানায়, আসন্ন বায়রা নির্বাচনে দশ সিন্ডিকেটের মাধ্যমে মালয়েশিয়া জনশক্তি রফতানির ইস্যু নিয়ে ব্যাপক তোলপাড় হবার আশঙ্কা রয়েছে। এদিকে, মালয়েশিয়ার শ্রমবাজারে পুনরায় সীমিত সংখ্যক রিক্রুটিং এজেন্সির মাধ্যমে জনশক্তি রফতানি চালু এবং তা’ প্রতিরোধে পক্ষে-বিপক্ষে কর্মসূচি চলছে। মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী সীমিত সংখ্যক রিক্রুটিং এজেন্সির মাধ্যমে নতুনভাবে কর্মী নিতে আগ্রহ প্রকাশ করলে প্রবাসী মন্ত্রী তা’প্রত্যাহার করে অধিক সংখ্যক এজেন্সিকে অন্তর্ভুক্ত করার প্রস্তাব দেন।

গত ১০ ফেব্রুয়ারি বায়রা নির্বাচন বোর্ড চেয়ারম্যান বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মিরাজুল ইসলাম উকিল বাণিজ্য সংগঠন বিধিমালা ১৯৯৪ এবং বায়রার সংঘবিধি অনুযায়ী গোপন ব্যালটের মাধ্যমে বায়রার ২৭ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির ২০২১-২০২৩ (২৪ মাস) মেয়াদী নির্বাচনের তফসীল ঘোষণা করেন।

বায়রার সচিব মুহাম্মদ মাকসুদুর রহমান আজ মঙ্গলবার ইনকিলাবকে বলেন, বায়রার বিগত কার্যনির্বাহী কমিটির মেয়াদ ২০২০ সালের সেপ্টেম্বর মাসেই শেষ হয়। কিন্ত কোভিড-১৯ এর কারণে বাণিজ্য মন্ত্রণালয় ৩০ এপ্রিল ২০২১ পর্যন্ত কমিটির মেয়াদ বৃদ্ধি করেন। বায়রার একজন সদস্য হাইকোর্টে রীট করলে আদালত বায়রার কমিটির মেয়াদ বৃদ্ধি না করে বায়রায় একজন প্রশাসক নিয়োগের নির্দেশ দেন। পরে বাণিজ্য মন্ত্রণালয় গত ৩ জানুয়ারি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নূর মো. মাহবুবুল হককে বায়রায় প্রশাসক নিয়োগ করে। গত ৩১ জানুয়ারি বায়রার প্রশাসক নূর মো. মাহবুবুল হক নির্বাচন পরিচালনার জন্য তিন সদস্য বিশিষ্ট বায়রা নির্বাচন বোর্ড এবং তিন সদস্য বিশিষ্ট নির্বাচন আপীল বোর্ড গঠন করেন। নির্বাচন বোর্ডের সদস্যরা হচ্ছেন, চেয়ারম্যান বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মিরাজুল ইসলাম উকিল, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব সুবর্ণা সরকার, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিবের একান্ত সচিব প্রণব কুমার ঘোষ। আপীল বোর্ডের চেয়ারম্যান হচ্ছেন, বাণিজ্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. আবদুষ সামাদ আল আজাদ, সদস্য বাণিজ্য মন্ত্রীর একান্ত সচিব মোহাম্মদ মাসুকুর রহমান সিকদার ও সদস্য বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব মো. সেলিম হোসেন। বায়রা সচিব বলেন, অত্যন্ত সুন্দর মনোরম পরিবেশে সুষ্ঠু ও নিরপেক্ষভাবে বায়রা নির্বাচন সম্পন্ন করার জন্য বায়রা প্রশাসক নির্বাচন বোর্ডকে দায়িত্ব দিয়েছেন।

নির্বাচন বোর্ড আগামী ১৮ মার্চ প্রাথমিকভাবে ভোটার তালিকা প্রকাশ করবে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করা হবে আগামী ৩০ মার্চ। মনোনয়ন পত্র সংগ্রহের শেষ তারিখ আগামী ৫ এপ্রিল। মনোনয়ন পত্র দাখিলের শেষ সময় আগামী ৬ এপ্রিল । আগামী ১২ এপ্রিল চূড়ান্ত বৈধ প্রার্থদের তালিকা প্রকাশ করা হবে। আগামী ১৮ এপ্রিল প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ। বায়রার সদ্যবিদায়ী সভাপতি বেনজির আহমদ এমপি, সাবেক সভাপতি আলহাজ আবুল বাসার, সাবেক মহাসচিব আলী হায়দার চৌধুরীর নেতৃত্বে একটি প্যানেল, বায়রার সাবেক মহাসচিব রুহুল আমিন স্বপনকে প্যানেল প্রধান করে সিম্মিলিত গণতান্ত্রিক জোট এবং সাবেক সিনিয়র সহসভাপতি ড. ফারুকের নেতৃত্বে সম্মিলিত সমন্বয় ফ্রন্ট বায়রা নির্বাচনে মাঠে নেমেছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন