ঢাকা রোববার, ০৭ মার্চ ২০২১, ২২ ফাল্গুন ১৪২৭, ২২ রজব ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

রাষ্ট্রদূত নিহত
আফ্রিকার দেশ কঙ্গোর পূর্বাঞ্চলে সোমবার জাতিসংঘের গাড়িবহরে হামলার ঘটনা ঘটেছে। এতে ইতালির রাষ্ট্রদূতসহ তিনজন নিহত হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছে কঙ্গোর পররাষ্ট্র মন্ত্রণালয়। স্থানীয় সময় সোমবার সকালে জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচির (ডব্লিউএফপি) গাড়িবহরে ভ্রমণ করছিলেন ইতালির রাষ্ট্রদূত লুকা আন্তানাসিও (৪৩)। তাদের বহনকারী গাড়িবহর উত্তর কিভু প্রদেশের গোমা নামক স্থানে পৌঁছালে হামলার শিকার হয়। এতে ওই গাড়ীবহরে থাকা ইতালির রাষ্ট্রদূত, একজন ইতালির সৈনিক ও গাড়ীচালক নিহত হয়। বিবিসি।


সীমিত সম্পদ
চলতি বছরের শেষ পর্যন্ত করোনার ভ্যাকসিন সীমিত সম্পদ হিসেবে বিবেচিত হবে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এখনো করোনার ভ্যাকসিন থেকে বঞ্চিত বিশ্বের শতাধিক দেশ। তাদের সহায়তায় ধনী দেশগুলোকে এগিয়ে আসতে আবারও আহ্বান জানিয়েছেন সংস্থার প্রধান। এদিকে, ফাইজারের টিকা দিয়ে ইসরাইল এখন হার্ড ইমিউনিটির পথে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্য বিশেষজ্ঞরা। ইউরোপ, পশ্চিমা বিশ্ব ও এশিয়ার বেশ কিছু দেশ করোনার টিকাদান কর্মসূচি শুরু করলেও এখনো এই ভ্যাকসিন সোনার হরিণ একশর বেশি দেশে। দেশগুলোর সরকার টিকার ব্যবস্থা করতে না পারায় করোনার সংক্রমণ ক্রমেই ব্যাপক আকার ধারণ করছে। এএফপি।


রকেট হামলা
ইরাকের মার্কিন দূতাবাসের কাছে আবারো দুটি রকেট আঘাত হেনেছে। বাগদাদের কঠোর নিরাপত্তাবেষ্টিত গ্রিনজোন এলাকায় মার্কিন দূতাবাসের এই হামলার ঘটনা ঘটে। ইরাকের নিরাপত্তা বাহিনীর মিডিয়া সেল থেকে টুইটারে দেয়া এক বিবৃতিতে জানানো হয়, সোমবার সন্ধ্যায় গ্রিনজোন সীমানার মধ্যে দুটি রকেট আঘাত হানে। এতে সম্পদের কিছু ক্ষয়ক্ষতির কথা বলা হয়েছে তবে হতাহতের কোনো তথ্য উল্লেখ করা হয়নি। কোনো গোষ্ঠী এই রকেট হামলার কথা স্বীকার করেনি। এএফপি।


স্বর্ণের খনি ধসে
আফগানিস্তানে স্বর্ণের খনি ধসে কমপক্ষে চার শ্রমিক নিহত এবং আরও তিনজন গুরুতর আহত হয়েছেন। দেশটির উত্তরাঞ্চলীয় প্রদেশ বাদাকশানে গত রোববার সন্ধ্যায় এ দুর্ঘটনা ঘটে। প্রদেশিক পুলিশের মুখপাত্র সানাউল্লাহ রোহানি জানান, উত্তরাঞ্চলীয় প্রদেশ বাদাকশানের রেগিস্তান জেলার ওই স্বর্ণ খনিতে হঠাৎ ভূমিধসের ঘটনায় ওই হতাহতের ঘটনা ঘটে। আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আর নিহত কর্মীদের লাশ তাদের পরিবারের সদস্যদের কাছে বুঝিয়ে দেওয়া হয়েছে। পার্বত্য ওই অঞ্চলটিতে অসংখ্য খনি রয়েছে, যার অধিকাংশই অবৈধ। আফগানিস্তান টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন