বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

ঢাকা মহানগর দক্ষিণের বর্ধিত সভা আজ

ওয়ার্ড, থানা ঢেলে সাজাতে শুরু হবে তৃণমূল মিশন মূল্যায়ণ হবে পিছিয়ে ত্যাগী-পরীক্ষিত নেতার, বাদ পড়বেন হাইব্রিড ও বির্তকিতরা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

রাজনীতির সুতিকাগার ঢাকাকে সাংগঠনিক ভাবে শক্তিশালি করতে উদ্যোগ নিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। আগামী দিনের অগ্রসরমান বাংলাদেশ এবং বিরোধী শিবিরের অপরাজনীতি মোকাবেলায় দুই মহানগরের প্রতিটি ওয়ার্ড, থানা ও ইউনিটকে ঢেলে সাজানোর নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর অংশ হিসেবে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের বর্ধিত সভা অনুষ্ঠিত হবে। নতুন কার্যনির্বাহী কমিটি প্রকাশের পর এটিই প্রথম বর্ধিত সভা করবে শাখাটি। সভায় কেন্দ্রের নির্দেশনা মোতাবেক নগরীর প্রতিটি ওয়ার্ড, থানা ঢেলে সাজাতে রুপরেখা নির্ধারণ করা হবে না। এরপর মার্চের প্রথম সপ্তাহ হতেই তৃনমূল সম্মেলনের মাধ্যমে তা কার্যকর করা হবে বলে একাধিক সূত্র জানিয়েছে।
সূত্র মতে, দক্ষিণ মহানগরের প্রতিটি ওয়ার্ড, ইউনিট ও থানা কমিটিতে শক্তিশালী করতে পিছিয়ে ত্যাগী-পরীক্ষিত নেতাদের মূল্যয়াণের পাশাপাশি নব্য আওয়ামী লীগ বা হাইব্রিড ও বির্তকিতদের বাদ দিয়ে নতুন কমিটি গঠণের ব্যাপারে নির্দেশনা দিয়েছে হাইকমান্ড। সম্প্রতি আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ঢাকা উত্তর ও দক্ষিণ শাখার শীর্ষ নেতাদের এ বিষয়ে দিক নির্দেশনা দিয়েছেন। আগামী ১ মার্চ অনুষ্ঠিত হবে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগ বিশেষ বর্ধিত সভা।
আ.লীগ সূত্র মতে, ১ যুগ ক্ষমতায় থাকা আওয়ামী লীগে হাইব্রিড খ্যাত দলছুট নেতাদের দাপট। গত ১২ বছরে ঢাকার ওয়ার্ড, থানা ও ওয়ার্ড, ইউনিয়ন, উপজেলা ও জেলাপর্যায়ে হাইব্রিডদের জয়জয়কার। নতুন নতুন হাইব্রিড নেতাদের চাপে কোণঠাসা হয়ে পড়ছেন আওয়ামী লীগের পরীক্ষিত ও ত্যাগী নেতারা। ৫৬ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক রেজাউল করিম। দীর্ঘ ৪০ বছরেরও অধিক সময় ধরে ঢাকার পুরানা পল্টন, গুলিস্তান, শাহবাগ, সেগুনবাগিচা, বিজয়নগর এলাকার আওয়ামী লীগের রাজনীতিতে ত্যাগী ও পরীক্ষিত নেতা। স্বৈরাচার এরশাদ বিরোধী আন্দোলন, ২০০১ পরবর্তী বিএনপি-জামায়াত সরকারের দু:সময়, এক-এগোরা সময়ে শেখ হাসিনা মুক্তি আন্দোলনসহ দেশের গণতান্ত্রিক আন্দোলনে অকুতোভয় সৈনিক হিসেবে ছিলেন সামনের সারিতে। গুলিস্তান, পল্টন, শাহবাগসহ আশপাশের প্রতিটি আন্দোলনে অগ্রনী ভূমিকা পালন করেছেন তিনি। বিএনপি জামাত জোট সরকারের আমলে বহুবার কারা নির্যাতনের শিকার হন। বহুবার পুলিশের নির্যাতনের শিকার হন, এখনো নির্যাতনের চিহৃ বয়ে বেড়াচ্ছেন। ২০০৮ সালে দল ক্ষমতায় আসার পর সুবিধাবাদী আর নব্য আওয়ামী লীগের দাপটে কোনঠাসা হয়ে পড়েছেন রেজাউল করিম ও তার অনুসারীরা। দু:সময়ে মাঠ দাপড়িয়ে বেড়ানো রেজাউল করিম এখন আর দলের কোথাও নেই। রেজাউল করিমে মতো দুই মহানগরে অন্তত ৩ শতাধিক মাঠের নেতারা এখন আর মাঠে নেই। তাদের মাঠ এখন নতুনদের দখলে।
গত বছরের ৩ অক্টোবর দলের কার্যনির্বাহী কমিটির বৈঠকে হাইব্রিড, অনুপ্রবেশকারী ও দলের দায়িত্বশীল পদ-পদবিতে থেকে যারা নানামুখী অপরাধের সাথে যুক্ত তাদের বাদ নিয়ে শক্তিশালী তৃণমূল গঠনে কেন্দ্রীয় নেতাদের কঠোর নির্দেশনা দেন। একই সাথে তৃণমূল পর্যায়ের ত্যাগী, পরিশ্রমী এবং দুর্দিনে বিরোধী শিবিরের আন্দোলন-সংগ্রামে যারা জীবনের ঝুঁকি নিয়ে আওয়ামী লীগের রাজনীতি করেছেন, নতুন কমিটিতে তাদের অন্তর্ভুক্তির নির্দেশনা দেন। পাশাপাশি করোনা সংকটে যারা জীবনের ঝুঁকি নিয়ে জনগণের পাশে দাঁড়িয়েছেন তাদেরও দলে ঠাঁই দিতে বলেন। এসব নির্দেশনা বাস্তবায়নে গঠন করা হয় বিভাগীয় সাংগঠনিক কমিটি।পাশাপাশি নির্দেশনার চিঠি দেয়া হয় দায়িত্বশালী নেতাদের।
গত বছরের ১৯ নভেম্বর ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের পূনার্ঙ্গ কমিটি গঠন করা হয়। এরপর করোনা সংকটের কারণে সাংগঠনিক কার্যক্রম নেয়া হয়নি। করোনা পরিস্থিতি নিয়ন্ত্রনে থাকায় মার্চে সাংগঠনিক কার্যক্রমে নামার সিদ্ধান্ত নেন হাইকমান্ড। গত সপ্তাহে প্রধানমন্ত্রীর নির্দেশনা মোতাবকে প্রতিটি ইউনিট ঢেলে সাজাতে দুুই সিটির নেতাদের কঠোর নির্দেশনা দিয়েছেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের
দক্ষিণ আওয়ামী লীগ সূত্র মতে, ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের অধীনে ২৪টি থানা, ৭৫টি ওয়ার্ড এবং ওয়ার্ডগুলোর অধীনে ৫ থেকে ১০টি করে ইউনিট রয়েছে। অধিকাংশ ইউনিটের কমিটি মেয়াদউত্তীর্ণ। আজকের বৈঠকে প্রতিটি ইউনিটকে ঢেলে সাজাকে রুপরেখা নির্ধারণ এবং নেতাদের দায়িত্ব বন্টন করা হবে। ইউনিট পর্যায় থেকে থানা-ওয়ার্ড পর্যন্ত সম্মেলনের মধ্য দিয়ে নতুন করে কমিটি গঠন করা হবে। দায়িত্বপ্রাপ্ত নেতারা থানা-ওয়ার্ড নেতাদের সঙ্গে সমন্বয় করে সম্মেলনের তারিখ নির্ধারণ করবেন এবং সম্মেলনের আয়োজন করবেন।
বর্ধিত সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখবেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক মির্জা আজম।
ঢাকা মহানগর দক্ষিন আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব আবু আহমেদ মন্নাফী বলেন, দক্ষিণ মহানগরের প্রতিটি ইউনিটের সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠণের উদ্যোগ নেয়া হবে। কমিটিতে দলের জন্য ত্যাগী ও পরীক্ষিতদের স্থান পাবে, কোন বির্তকিত, চাঁদাবাজ, হাইব্রিডরা স্থান পাবে না।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন