শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

বিভিন্ন মহলের আশ্বাসে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের আন্দোলন প্রত্যাহার

বরিশাল ব্যুরো | প্রকাশের সময় : ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৭:২৯ পিএম

শিক্ষার্থীদের ওপর হামলায় জড়িতদের গ্রেফতারের আশ্বাস এবং এ ঘটনার পুনরাবৃত্তি রোধের নিশ্চয়তায় শেষপর্যন্ত আন্দোলনের সমাপ্তি টানল বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বুধবার বিভিন্ন পক্ষের সঙ্গে আলোচনা শেষে এসব কথা জানিয়েছে আন্দোলনকারীরা।
বুধবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের আয়োজনে স্থানীয় প্রশাসন, বাস মালিক সমিতি, পরিবহন শ্রমিক ইউনিয়ন ও নগরীর রূপাতলী হাউজিং সোসাইটির প্রতিনিধিদের সাথে প্রায় দুই ঘন্টা রুদ্ধদ্বার বৈঠকে করে আন্দোলনকারী শিক্ষার্থীরা। বৈঠকে উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন, প্রক্টর সুব্রত কুমার দাস, উপ পুলিশ কমিশনার (দক্ষিণ) মোকতার হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক প্রশান্ত কুমার দাস, সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা মুনিবুর রহমান, বরিশাল পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সভাপতি মমিনউদ্দিন কালু, বরিশাল জেলা পরিবহন শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক সুলতান মাহমুদ, রূপাতলী হাউজিং এলাকার বাড়ির মালিক সমিতির সভাপতি আবুল হোসেন সহ অন্যান্যরা অংশ নেন।

বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে শিক্ষার্থীদের পক্ষে ফজলুল হক রাজিব লিখিত বক্তব্য পাঠ কওে জানায়, গত ১৬ই ফেব্রয়ারি গভীর রাতে আমাদের ওপর হামলার ঘটনায় কয়েকজনকে পুলিশ চিহ্নিত করেছে। তাদেরকে সহ ওই ঘটনায় জড়িত সকলকে গ্রেফতার করা হবে বলে নিশ্চয়তা দিয়েছে স্থানীয় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। ওইদিনের ঘটনায় নিন্দা প্রকাশ করে ভবিষ্যতে এমন সংঘাত আর সংঘটিত হবে না বলে নিশ্চয়তা দিয়েছে বাস মালিক সমিতি, পরিবহন শ্রমিক ইউনিয়ন ও স্থানীয় বাড়ির মালিকদের প্রতিনিধিরা। এমন অবস্থায় শিক্ষার্থীরা সড়ক অবরোধ সহ জনগণের দুর্ভোগ বাড়ায় এমন আন্দোলন থেকে সরে আসার সিদ্ধান্ত নিয়েছে।

বরিশাল-পটুয়াখালী মিনিবাস মালিক সমিতির সভাপতি মমিনউদ্দিন কালু জানান, শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনা দুঃখজনক। কিন্তু এই হামলার সঙ্গে জড়িত দুর্বৃত্তরা পরিবহন মালিক বা শ্রমিকদের কেউ নয়। আমরা শিক্ষার্থীদের নিশ্চয়তা দিয়েছি যে ভবিষ্যতে এ ধরনের কোন ঘটনার পুনরাবৃত্তি হবে না। রূপাতলী হাউজিং সোসাইটির সভাপতি আবুল হোসেন জানান, সেদিনের ন্যাক্কারজনক ঘটনায় আমরাও দুঃখ প্রকাশ করছি। এছাড়া দোষীদের আইনের আওতায় আনার দাবি জানিয়েছি। একইসাথে এখন থেকে শিক্ষার্থীদের নিরাপত্তায় আমরাও ভূমিকা রাখবো বলে নিশ্চয়তা দিয়েছি।

বিএমপি’র উপÑকমিশনার মোকতার হোসেন বলেন, আমরা ইতোমধ্যে শিক্ষার্থীদের ওপর হামলাকারী দুজনকে গ্রেফতার করেছি। বাকিদেরও তদন্ত সাপেক্ষে আইনের আওতায় আনার প্রক্রিয়া চলমান। এছাড়া রূপাতলী এলাকায় পুলিশ টহল টিম ও নিরাপত্তা বৃদ্ধি করা হয়েছে। এ ব্যাপারে উপাচার্য ড.মোঃ ছাদেকুল আরেফিন সাংবাদিকদেও জানান, বিভিন্ন পক্ষের সঙ্গে বৈঠকে বসার ব্যাপারে শিক্ষার্থীদের কাছ থেকেই দাবি আসে। সেই দাবি অনুযায়ী আমরা আজ বৈঠকে বসি। সেখানে শিক্ষার্থীদের বিভিন্ন দাবির ব্যাপারে ফলপ্রসূ আলোচনা হয়েছে। যার প্রেক্ষিতে শিক্ষার্থীরা চলমান আন্দোলন প্রত্যাহার করেছে বলে জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন