শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০২ এএম

৪৯টি তিমি
নিউজিল্যান্ড সমুদ্র উপকূলে আটকা পড়া ৪৯টি বিরল পাইলট তিমিকে ফেরানো হলো সাগরে। যদিও বালুকাবেলায় আটকা ৯টি তিমি মারা গেছে। পরিবেশবীদরা জানান, হঠাৎ ঝাঁক বেধে তিমির দল উঠে আসে উপকূলে। কিন্তু অগভীর পানিতে সেসব আটকা পড়ে। স্থানীয় বাসিন্দাদের সহায়তায় প্রাণীগুলোকে সাগরে ফেরত পাঠায় দেশটির পরিবেশ অধিদফতর। এর আগে, ২০১৭ সালে প্রায় আড়াইশ তিমি উপকূলে আটকে মারা যায়। ধারণা করা হয়, সাগর তলদেশে কোনো প্রাকৃতিক বিপর্যয় বা ভূমিকম্পের ঘটনায় তীরে আসে বিশালাকার প্রাণিগুলো। রয়টার্স।


২০০ কফিন
ইতালির রিভিয়েরা গোরস্তানের একাঙ্ক ভূমিধসের কারণে সমুদ্রে গিয়ে পতিত হয়েছে। পাহাড় চূড়োর কবরস্থান থেকে গিরিখাদে বিধ্বস্ত হয় অন্তত ২০০ কফিন। ভেসে যায় সাগরের পানিতে। এর মাঝে ১১টি কাঠের বাক্স অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে। যার মধ্যে শায়িত পাঁচ ব্যক্তিতে শনাক্ত করেছে পরিবার। মাছ ধরার জালের মাধ্যমে বাকি কফিনগুলো উদ্ধারে চলছে তৎপরতা। এদিকে, নিরাপত্তার স্বার্থে সাময়িকভাবে বন্ধ করা হয়েছে সমুদ্রপৃষ্ঠ থেকে ২১০ ফুট ওপরের এ গোরস্তান। রয়টার্স।

 

১২শ’ নতুন শব্দ
করোনা মহামারিকালে জার্মানির ভাষাবিদরা এক হাজার ২০০ এর বেশি নতুন শব্দ সংগ্রহ করেছেন। গত বছর মহামারিকালে জীবনধারা আমূল পরিবর্তনের পরিপ্রেক্ষিতে এসব শব্দের সৃষ্টি হয়েছে। লেবিনিজ ইনিস্টিটিউট ফর দ্য জার্মান ল্যাঙ্গুয়েজ এই শব্দগুলো একত্রিত করেছে। সংস্থাটি অতীত ও বর্তমানের জার্মান শব্দ নথিবদ্ধ করে থাকে। এক বছরে গড়ে এক হাজার শব্দ সংগ্রহ করে থাকে প্রতিষ্ঠানটি। তবে এবার এক হাজার ২০০ এর বেশি শব্দ সংগৃহীত হয়েছে। এই শব্দগুলোর মধ্যে করোনামুদি (কোভিড-১৯ এ ক্লান্ত) থেকে শুরু করে করোনাফ্রিসার (করোনা চুলের স্টাইল), করোনাঅ্যাংসট (ভাইরাস নিয়ে উদ্বেগ), ইমপফনিদ (যারা অন্যের টিকা দেওায় হিংসা করছে) রয়েছে। গার্ডিয়ান।

 

তারা দুঃখিত
ইসলামি প্রজাতন্ত্র ইরান পরমাণু সমঝোতার সম্পূরক প্রটোকল বাস্তবায়ন স্থগিত করার ঘোষণা দেয়ায় ইউরোপীয় ইউনিয়নের তিন দেশ ব্রিটেন, জার্মানি এবং ফ্রান্স গভীর দুঃখ প্রকাশ করেছে। এক যৌথ বিবৃতিতে মঙ্গলবার দেশ তিনটি দাবি করেছে, সম্পূরক প্রটোকল বাস্তবায়নে সহযোগিতা স্থগিত করে ইরান আরো একবার পরমাণু সমঝোতা লঙ্ঘন করল। ইরানের এই সিদ্ধান্তকে বিপজ্জনক মন্তব্য করে এই তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, সম্পূরক প্রটোকল বাস্তবায়নের জন্য তেহরানের ওপর অব্যাহতভাবে চাপ সৃষ্টি করবে। তিন দেশের পররাষ্ট্রমন্ত্রী বলেন, “ইরানকে প্রটোকল বাস্তবায়ন স্থগিত করার সিদ্ধান্ত বাদ দেয়ার আহ্বান জানাচ্ছি আমরা।” ইরনা।

 

বিপর্যস্ত গ্রিস
ভারী তুষারপাতে বিপর্যস্ত গ্রিস। টানা দু’দিনের তুষারপাতে বরফের চাদরে ঢেকে গেছে রাজধানী এথেন্সসহ পুরো দেশ। জানা গেছে, দেশটিতে এবারের এই তুষারপাত বিগত ১২ বছরের মধ্যে সবচেয়ে বেশি। ভারী রাস্তাঘাট ঢাকা পড়েছে তিন-চার ইঞ্চি পুরু বরফের নিচে। বিঘ্নিত হচ্ছে যান চলাচল। প্রবল তুষারপাতে অনেক এলাকায় ঘরবন্দি হাজারো মানুষ। এদিকে দক্ষিণ-পূর্ব উপকূলের দ্বীপগুলোতে বিচ্ছিন্ন রয়েছে বিদ্যুৎ সংযোগ। জনসাধারণকে প্রয়োজন ছাড়া বাইরে বের না হওয়ার পরামর্শ দিয়েছে প্রশাসন। করোনাকালীন সময়ে হঠাৎ আবহাওয়ার পরিবর্তনের ফলে মহামারী পরিস্থিতি ভয়াবহ রূপ নিতে পারে বলে শঙ্কা বিশেষজ্ঞদের। ইন্ডিয়ান এক্সপ্রেস।

 

কঠোর মুম্বাই
মাস্ক পরা এবং করোনা বিধি মানার জন্য বারবার অনুরোধ করেছেন ভারতের মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে। কিন্তু সাধারণ মানুষ তা না মানায় কঠোর জরিমানার পথে হাঁটছে বৃহন্মুম্বাই পৌর কর্পোরেশন (বিএমসি)। মুখে মাস্ক না থাকলেই করা হচ্ছে জরিমানা। মঙ্গলবার এ রকম ১৪ হাজার ৬০০ জনকে মাস্ক না পরার জন্য জরিমানা করা হয়েছে। জরিমানা থেকে মঙ্গলবার আদায় হয়েছে ২৯ লাখ রুপি। মাস্ক-বিধি না মানায় গেল বছরের মার্চ মাস থেকে এখন পর্যন্ত ১৫ লাখেরও বেশি লোককে জরিমানা করেছে বিএমসি। সেই বাবদ এখন পর্যন্ত আদায় হয়েছে ৩০ কোটি ৫০ লাখ রুপি। এনডিটিভি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন