শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বিদেশি বিনিয়োগ আনতে বিডা ও বিবিএফ চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০২ এএম

বিদেশি বিনিয়োগকারীদের আকৃষ্ট করতে বেটার বাংলাদেশ ফাউন্ডেশনের (বিবিএফ) সঙ্গে একটি সমঝোতা স্মারকে সই করেছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। গতকাল রাজধানীর আগারগাঁওয়ে বিডা ভবনে এ সমঝোতা সই হয়েছে।

এই অংশীদারিত্বের প্রথম উদ্যোগ হিসেবে চলতি বছরের এপ্রিলে বাংলাদেশ-ইতালি বিনিয়োগ শীর্ষক ভার্চুয়াল সম্মেলনের আয়োজনে কাজ করবে বিবিএফ। চুক্তি অনুযায়ী আগামী দিনে বাংলাদেশে আরও বেশি বৈদেশিক বিনিয়োগ উৎসাহিত করতে দুই সংস্থা বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন অব্যাহত রাখবে।

অনুষ্ঠানে বিডার নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর দক্ষ ও দূরদর্শী নেতৃত্বে দুরন্ত গতিতে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। গত একযুগের উন্নয়নে বিশ্বে বর্তমানে বাংলাদেশ বিস্ময়। সামনে আমাদের কিছু টার্গেট আছে, তা হলো ২০৩১ সালে উচ্চ মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্য-উন্নত দেশে পরিণত হওয়া, যা বিদেশি বিনিয়োগের ওপরে নির্ভরশীল। আর বাংলাদেশে দেশি-বিদেশি বিনিয়োগ বৃদ্ধির লক্ষ্যে কাজ করে যাচ্ছে বিডা।

তিনি বলেন, উন্নয়নের জন্য সরকারি ও বেসরকারি খাতের সহযোগিতা এখন আরও গুরুত্বপূর্ণ, যেহেতু আমরা কোভিড -১৯ এর চ্যালেঞ্জগুলো কাটিয়ে উঠতে এবং নতুন সুযোগগুলো অর্জন করার লক্ষ্য নিয়েছি। বিডা ও বিবিএফের অংশীদারিত্ব আরও বৈদেশিক বিনিয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভ‚মিকা পালন করবে।

বিবিএফের চেয়ারম্যান মাসুদ এ খান বলেন, বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি বহির্বিশ্বে আরও ব্যাপক পরিসরে প্রচার করতে হবে, যা বৈদেশিক বিনিয়োগ আকর্ষণের ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে। আমরা আমাদের বিবিএফ গ্লোবাল নেটওয়ার্কের মাধ্যমে বৈদেশিক বিনিয়োগ আকৃষ্ট করার জন্য আপ্রাণ চেষ্টা করব। বিবিএফ বহির্বিশ্বে বাংলাদেশের বিনিয়োগের বিভিন্ন খাত যেমন কৃষি, আইসিটি, ইলেকট্রনিক্স, হালকা প্রকৌশল, এনার্জি, বিদ্যুৎ ও স্বাস্থ্যসেবাসহ অগ্রাধিকার খাতগুলো তুলে ধরবে। যা দেশে অধিক হারে বিনিয়োগে সহায়ক হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন