ঢাকা বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ২ বৈশাখ ১৪২৮, ০২ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

‘একাকিত্ব মন্ত্রী’ নিয়োগ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

জাপানে নারীদের মধ্যে আত্মহত্যার প্রবণতা বাড়ছে। বিশেষ করে করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে লকডাউনের সময় এই হার বেড়েছে লাগামছাড়া হারে। তার মোকাবেলায় এ বার বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে ‘একাকিত্ব মন্ত্রী’ নিয়োগ দিয়েছে জাপান। সম্প্রতি জাপান মন্ত্রিসভায় যোগ হয়েছে নতুন এই দফতর। মন্ত্রী হিসেবে দায়িত্বভার পেয়েছেন তেতসুশি সাকামোতো।

আঞ্চলিক অর্থনীতি ও জন্মহার কমে যাওয়া সংক্রান্ত বিভাগের দায়িত্বে রয়েছেন সাকামোতো। তার সঙ্গে নতুন এই একাকিত্ব দফতরের মন্ত্রিত্বও তাকেই দিয়েছেন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা। দায়িত্বভার নিয়ে প্রথম সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, ‘প্রধানমন্ত্রী আমাকে এই সংক্রান্ত (নারীদের আত্মহত্যার হার কমানো) দায়িত্ব দিয়েছেন। সংশ্লিষ্ট বিভিন্ন দফতরের সঙ্গে পর্যালোচনা করে বিষয়টি খতিয়ে দেখে একটি সুংসহত কৌশল তৈরি করতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। আশা করি, সামাজিক একাকিত্ব ও নিভৃতবাস রুখতে এবং মানুষের মধ্যে পারস্পারিক বন্ধন আরও সুদৃঢ় করতে পারব।’

সংবাদ সংস্থা বিবিসি-র একটি রিপোর্টে বলা হয়েছিল, গত ১১ বছরে জাপানে মহিলাদের আত্মহত্যার হার কম ছিল। কিন্তু ২০২০ সালে সেই হার মারাত্মক ভাবে বেড়ে গিয়েছে। সংবাদ সংস্থা বিবিসি-র একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলা হয়েছিল, কোভিডের বছরে মহিলাদের আত্মহত্যার হার বেড়েছে প্রায় ১৫ শতাংশ। ২০১৯ সালের অক্টোবরের তুলনায় ২০২০-তে বেড়েছে ৭০ শতাংশ। এই উদ্বেগজনক পরস্থিতির মোকাবিলাতেই নয়া এই মন্ত্রক গঠনের সিদ্ধান্ত জাপানের। ২০১৮ সালে প্রায় একই রকমের একটি দফতর তৈরি করেছিল যুক্তরাষ্ট্র। তাকে অনুসরণ করল জাপান সরকারও। গত ১৯ ফেব্রুয়ারি এই একাকিত্ব দফতরের একটি অফিসও তৈরি করেছেন প্রধানমন্ত্রী সুগা। সূত্র : আউটলুক ইন্ডিয়া।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন