বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

জেল থেকে বের হয়েই শুরু করে ডাকাতি

গ্রেফতার পাঁচ

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ওরা ভয়ঙ্কর ডাকাত। ছিনতাইও ডাকাতি করাই ওদের নেশা ও পেশ। ওরা বার বার র‌্যাব পুলিশের হাতে গ্রেফতারও হচ্ছে। আবার জেল থেকে আইনের ফাঁকফোঁক দিয়ে বেরও হচ্ছে। আর জেল থেকে ছাড়া পেয়েই পুনরায় পুরানো পেশায় ফিরছে। আইন-শৃংখলা বাহিনীর সদস্যরা কোনভাবেই এদের থামাতে পারছে না। সম্প্রতি ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ রাজধানীতে বিশেষ অভিযান চালিয়ে সংঘবদ্ধ ডাকাত দলের ৫ সদস্যকে গ্রেফতারের পর চাঞ্চল্যকর তথ্য পাওয়া গেছে।
ঢাকা মহানগর গোয়েন্দা তেজগাঁও বিভাগের একটি টিম গত ১৯ ফেব্রুয়ারি নগরীরর বিভিন্ন বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে চক্রের ৫ সদস্যকে গ্রেফতার করে। গ্রেফতারকৃতরা হলেন, মোর্শেদ ওরফে হাড্ডি মোর্শেদ, জাহিদ শেখ, আরমান হোসেন, কবির হোসেন মনা ও রাসেল।এসময় তাদের কাছ থেকে লুন্ঠিত ১টি বিদেশি রিভলবার, ৫০ রাউন্ড গুলি, স্বর্ণালংকার, লুন্ঠিত স্বর্ণ বিক্রির ১৮ লক্ষ টাকা এবং ডাকাতি কাজে ব্যবহৃত গ্রীল কাটার যন্ত্রপাতি, চাপাতি, চাকু ও রেঞ্চ উদ্ধার করা হয়। ডিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার (ডিবি) এ কে এম হাফিজ আক্তার বিপিএম (বার) এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি জানান, গত বছরের ২০ অক্টোবর হাতিরঝিল থানার বিশাল সেন্টারের পিছনে এক বাসায় এবং ৮ ডিসেম্বর মিরেরবাগের এক বাসায় গ্রীল কেটে ডাকাতি হয়। এই ঘটনায় দুটিতে লাইসেন্সকৃত বিদেশি রিভলবার, ৫০ রাউন্ড গুলি, স্বর্ণালংকারসহ টাকা লুট করে নিয়ে যায় ডাকাতদল। পরে থানায় মামলা হয়। আর গ্রেফতারকৃতরা গ্রীল কেটে ঘরে ঢুকে বাসিন্দাদের হাত পা বেঁধে ডাকাতি করে। আর এদের বিরুদ্ধে বিভিন্ন থানায় একাধিক মামলাও রয়েছে। এছাড়া রাজধানীর উত্তরা পূর্ব থানা এলাকায় ছিনতাইয়ের ঘটনায় মো. সুমন (৩৯) নামের এক ছিনতাইকারীকে গ্রেফতার করে পুলিশ।এ সময় তার কাছ থেকে ছিনতাইকৃত দুইটি মোবাইল ফোন উদ্ধার করা হয়। গত ১৭ ফেব্রুয়ারি ছিনতাইয়ের ঘটনায় থানায় মামলা হয়। ঘটনাস্থলের সিসি টিভি ফুটেজের সহায়তায় অপরাধীদের অবস্থান সনাক্ত করে গ্রেফতার করা হয়।
গোয়েন্দা কর্মকর্তারা জানান, গত কয়েক মাসে হঠাৎ করেই বিভিন্ন এলাকায় চুরি, ডাকাতি ও ছিনতাইয়ের ঘটনা বেড়ে যায়। পরে ডিবির ইউনিটগুলো একযোগে অভিযান চালিয়ে চুরি-ডাকাতির প্রস্তুতি ও সংগঠিত অপরাধে অপরাধী হিসেবে ৫০জন চোর-ডাকাতকে গ্রেফতার করে। তবে হাতিরঝিল থানার বিশাল সেন্টারের পেছনে ও হাজী পাড়ার দুটি বাসায় গ্রিল কেটে দুর্ধর্ষ ডাকাত সদস্যরা প্রায় কোটি টাকার মালামাল নিয়ে গেলেও তাদের শনাক্ত করা যাচ্ছিল না। কয়েক মাসের প্রচেষ্টায় ডিবি পুলিশ দুটি ডাকাতির ঘটনায় সম্পৃক্ত চক্রকে শনাক্ত ও গ্রেফতার করে। তাদের কাছ থেকে লুণ্ঠিত স্বর্ণালঙ্কারসহ নগদ টাকা ও লাইসেন্সকৃত পিস্তল ও ৫০ রাউন্ড গুলি উদ্ধার করা হয়।
সুত্র জানায়, ডাকাত দলের সদস্যরা হাড্ডি মোরশেদ ডিবির জিজ্ঞাসাবাদে জানিয়েছে, তার নেতৃত্বেই হাজীপাড়া ও বিশাল সেন্টারের পেছনে ডাকাতি হয়। ডাকাতির আগে দিনে বাসাটি রেকি করে। গভীর রাতে মুখোশ পড়ে গ্রিল কেটে বাসায় প্রবেশ করতো। পরে বাসায় ঢুকে পরিবারের সদস্যদের অস্ত্রের মুখে জিম্মি করে হাত-পা বেঁধে রাখতো।পরে আলমারী খুলে নগদ টাকা ও স্বর্ণালঙ্কার নিয়ে বের হয়ে যেত।
গ্রেফতারকৃত মোরশেদের বাড়ি কুমিল্লার মুরাদনগরে।১২-১৩ বছর বয়সে পালিয়ে ঢাকায় এসে ভাসমান থেকেই নেশায় আসক্ত হয়। নেশার জন্য চুরি-ছিনতাই ও ডাকাতি করে। ২০১৬ সালে গ্রেফতার হয়।দুই বছরের মধ্যে জামিনে বের হয়ে পুনরায় ডাকাতি শুরু করে। গ্রেফতারকৃত কবির মনা খিলগাঁও, শান্তিবাগ ও শাজাহানপুরে ইয়াবার ব্যবসা করে।গাড়িচালক পেশার আড়ালে চুরি, ছিনতাই ও ডাকাতি করদো। ২০১৬ সালে গ্রেফতার হয়। পরে জেল থেকে বের হয়ে পুনরায় চুরি-ডাকাতি শুরু করে। ডাকাত দলের সদস্য জাহিদ উত্তরায় ভ্রাম্যমান হকারি করতো। নেশা করতে গিয়েই মোরশেদের সঙ্গে তার পরিচয়।তার কথায় ডাকাতিতে অংশ নেয়। ডাকাতির টাকা পেয়ে প্রথম দফায় ঋণ পরিশোধ করে। আর ৩ লাখ টাকা নিয়ে চাঁদপুরে যাওয়ার পথে ডিবির হাতে গ্রেফতার হয়। আগে পল্টন থানায় চুরির মামলায় গ্রেফতার হয়। পরে ছাড়া পেয়ে পুনরায় ডাকাতি ও ছিনতাই করে।আর গ্রেফতারকৃত আরমান সংঘবদ্ধ ডাকাত দলের সদস্য। সে রামপুরা এলাকায় থাকতো।সেখানে রুবেল ও মোরশেদের হাত ধরেই ডাকাত দলে নাম লেখায়। ২০১৫ সালে ডাকাতি মামলায় গ্রেফতার হয়। প্রায় আড়াই বছর জেল খেটে পুনরায় চুরি-ডাকাতি-ছিনতাইয়ে জড়িয়ে পড়ে। হাতিরঝিলের ডাকাতির ভাগ পেয়ে সেন্টমার্টিন ঘুরতে যায়। সেখান থেকেই ফিরে গত বছরের ৩১ ডিসেম্বর পুলিশের হাতে ইয়াবাসহ গ্রেফতার হয়। গত ১৫ ফেব্রুয়ারি জামিনে বের হলে ডিবির হাতে ডাকাতি মামলায় গ্রেফতার হয়।
গোয়েন্দা কর্মকর্তারা জানান, সংঘবদ্ধ ডাকাত দলের সদস্যরা চুরি-ডাকাতির অভিযোগে একাধিকবার গ্রেফতার হয়। জেল থেকে বের হয়ে পুনরায় চুরি-ডাকাতি শুরু করে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন