ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ইরানের পরমাণু সমঝোতাকে পুনরুজ্জীবিত করতে গঠনমূলক চেষ্টা দরকার : যুক্তরাষ্ট্রকে ল্যাভরভ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৫ ফেব্রুয়ারি, ২০২১, ১১:৪৯ এএম

ইরানের পরমাণু কর্মসূচিকে শান্তিপূর্ণ আখ্যায়িত করে রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ইরানের পরমাণু কর্মসূচি নিয়ে সৃষ্ট সমস্যা সমাধানের জন্য গঠনমূলক পন্থা অবলম্বন করতে হবে। তিনি এই পন্থা অবলম্বন করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছেন। গতকাল বুধবার জেনেভায় অনুষ্ঠিত পরমাণু নিরস্ত্রীকরণ বিষয়ক এক সম্মেলনে দেয়া ভার্চুয়াল বক্তব্যে ল্যাভরভ এ আহ্বান জানান।
রুশ পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমেরিকার নয়া প্রশাসন পরমাণু সমঝোতাকে পুনরুজ্জীবিত করার জন্য চেষ্টা জোরদার করবে বলে আমরা আশা করি।”
জো বাইডেনের নেতৃত্বাধীন নয়া মার্কিন প্রশাসন একথা স্বীকার করেছে যে, ইরানের ব্যাপারে সাবেক ডোনাল্ড ট্রাম্প প্রশাসনের নীতি ব্যর্থ হয়েছে। সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ার কারণে আমেরিকা একঘরে হয়ে পড়েছিল বলে স্বীকার করে এই সমঝোতায় ফিরে আসারও আগ্রহ প্রকাশ করেছে বাইডেন প্রশাসন।
কিন্তু প্রেসিডেন্ট বাইডেন এ ব্যাপারে ইরানের কাছ থেকে অতিরিক্ত ছাড় আদায়ের চেষ্টা করার কারণে এ সংক্রান্ত অচলাবস্থার অবসান হচ্ছে না। তেহরান স্পষ্ট ভাষায় জানিয়ে দিয়েছে, আমেরিকা ইরানের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার না করা পর্যন্ত পরমাণু সমঝোতায় ফিরতে পারবে না। সূত্র : পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন