শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

পরিবর্তন করতে হবে কর দেয়ার মানসিকতার : সালমান এফ রহমান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, অর্থনৈতিক উন্নয়নে রাজস্ব আহরণ অন্যতম প্রধান অনুষঙ্গ, তবে বাংলাদেশের জিডিপিতে করের অবদান দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে উল্লেখযোগ্য হারে কম। জিডিপিতে করের অবদান বাড়ানোর জন্য, সবাইকে কর দিতে আগ্রহী হওয়ার আহবান জানান। একই সঙ্গে আমাদের অনেকেরই করযোগ্য আয় রয়েছে। কিন্তু কর দিচ্ছি না। তাই কর দেয়ার মানসিকতায় পরিবর্তন আনায় জোরারোপ করে প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা জানান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ বছর প্রায় ৫৫ হাজার নাগরিককে কর জালের আওতায় নিয়ে এসেছে।

তিনি কর আহরণের লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিদ্যমান রাজস্ব কাঠামো যুগোপযোগীকরণ এবং ডিজিটাল ব্যবস্থার কার্যক্রম আরো দ্রæততার সঙ্গে সম্পন্ন করার উপর জোরারোপ করেন। সালমান এফ রহমান বলেন, কক্সবাজার বিমানবন্দরকে বিশ^মানের বিমানবন্দরে পরিণত করার বিষয়টি সরকারের বিবেচনায় রয়েছে, যা উন্নত যোগাযোগ অবকাঠামো ও এ অঞ্চলে অর্থনৈতিক উন্নয়ন নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)’র সভাপতি রিজওয়ান রাহমানের নেতৃত্বে পরিচালনা পরিষদের সদস্যরা প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ. রহমানের সঙ্গে গতকাল বৃহস্পতিবার বিডা’র কার্যালয়ে দেখা করেন। এ সময় ঢাকা চেম্বারের পরিচালনা পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

ঢাকা চেম্বারের সভাপতি রিজওয়ান রাহমান বলেন, বৈশি^ক বাণিজ্যের নেতিবাচক প্রভাব, বাণিজ্য যুদ্ধ, ব্রেক্সিট, স্বল্পন্নোত দেশ হতে বাংলাদেশের উত্তরণ এবং সর্বোপরি কোভিড-এর প্রভাবের কারণে দেশের বেসরকারি খাত বেশ প্রতিক‚লতার মাঝে পরিচালিত হচ্ছে। তিনি বলেন, ব্রেক্সিট পরবর্তী সময়ে ইউরোপীয় ইউনিয়নের বাজারে শুল্ক ও কোটামুক্ত সুবিধা নিতে হলে বাংলাদেশকে ২৭টি শর্ত পূরণ করতে হবে, এমন বাস্তবতায় যথাসময়ে ইইউ-এর শর্তপূরণের কার্যক্রম তদারকি এবং ইইউ-এর সঙ্গে যোগাযোগ আরো সুদৃঢ় করতে একটি ‘ন্যাশনাল স্ট্রাটেজি কমিটি’ প্রণয়নের প্রস্তাব করেন। ডিসিসিআই’র সভাপতি বলেন, দেশে ব্যবসা পরিচালনা ব্যয় হ্রাস এবং দেশি-বিদেশি বিনিয়োগ আকর্ষনে বিডা ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু করেছে, যা ব্যবসায়ীদের মাঝে আশার সঞ্চার করেছে, তবে এ সেবার কার্যকর প্রয়োগের জন্য সংশ্লিষ্ট সকল সংস্থায় দক্ষ জনবল নিয়োগে জোরারোপ করেন।

সভাপতি উল্লেখ করেন, বিশ^ব্যাপী করোনা মহামারীর কারণে ২০১৯-২০ অর্থবছরে বৈশি^ক বৈদেশিক বিনিয়োগ প্রায় ১ ট্রিলিয়ন মার্কিন ডলার কমে গেছে এবং উল্লেখিত সময়ে বাংলাদেশের বৈদেশিক বিনিয়োগের পরিমাণ ছিল ২ দশমিক ৩৭ বিলিয়ন মার্কিন ডলার। এমতাবস্থায় বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে তিনি সরকারের শিল্পনীতি, আমদানি-রফতানি নীতি, বৈদেশিক মুদ্রা নীতিমালা সহ সংশ্লিষ্ট সকল নীতিমালার সমন্বয় খুবই জরুরী বলে মত প্রকাশ করেন, ঢাকা চেম্বারের সভাপতি।

রিজওয়ান রাহমান বলেন, কোম্পানী আইনে একক ব্যক্তি মালিকানাধীন কোম্পানী নিবন্ধনের ক্ষেত্রে বিদ্যমান আইনে মূলধনের সীমা ২৫ লাখ টাকা এবং বার্ষিক বিক্রয়ের পরিমাণ ১ কোটি টাকা নির্ধারণ করা হয়েছে, তা কিছুটা যৌক্তিকীকরণ করা প্রয়োজন, এর মাধ্যমে ছোট ছোট প্রতিষ্ঠানগুলো একক মালিকানাধীন কোম্পানী হিসেবে নিবন্ধন হতে আগ্রহী হবে এবং এর মাধ্যমে কর আহরণের সীমা আরো বর্ধিত হবে।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন