শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

মার্চের শুরুতে সাড়ে তিন হাজার রোহিঙ্গা যাবে ভাসানচরে

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার ব্যুরো : | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০৭ এএম

মার্চের শুরুতে উখিয়া টেকনাফ রোহিঙ্গা শিবির থেকে আরো সাড়ে ৩ হাজার নারী-পুরুষ নোয়াখালীর ভাসানচরে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে বলে জানা গেছে। এ লক্ষ্যে ওই পরিবারগুলোর সদস্যদের নাম, ব্লক, শেড, ক্যাম্প নং ও হেভ মাঝির নাম ইত্যাদি ক্যাম্প ইনচার্জের কার্যালয়ে জমা নেয়া হচ্ছে।

সূত্রে মতে, রোহিঙ্গারা সংশ্লিষ্ট ক্যাম্পে দায়িত্বরত সিআইসির কাছে তালিকা জমা দিয়ে ভাসানচরে যাওয়ার জনা তৈরি হচ্ছেন। ৫ম দফায় আরও সাড়ে ৩ হাজার রোহিঙ্গা স্বেচ্ছায় ভাসানচরে যেতে রাজি হয়েছে বলে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে। এখন খুশি মনে ভাসানচরে যাওয়ার জন্য সংশ্লিষ্ট সিআইসির কাছে নাম জমা দিচ্ছে। আগে কিছু সন্ত্রাসী রোহিঙ্গা ভাসানচরে বা মিয়ানমারে ফিরে যেতে রাজি না হওয়ার জন্য চাপ প্রয়োগ করত সাধারণ রোহিঙ্গাদের। বর্তমানে সেই পরিস্থিতি ক্যাম্পে আর নেই বলে জানা গেছে। সরকারের কঠোর মনোভাব এবং যেখানে ইচ্ছা, সরকার সেখানেই রোহিঙ্গাদের রাখতে ঘোষণার পর উস্কানিদাতা স্বার্থান্বেষী মহল দূরে সরে এসেছে। স্থানীয় জনপ্রতিনিধিরা বলেছেন, রোহিঙ্গাদের কারণে স্থানীয়দের মারাত্মক ক্ষতি হচ্ছে। পরিবেশের যা ক্ষতি হয়েছে, তা কখনও পুষিয়ে দেয়ার মতো নয়। বাংলাদেশে আশ্রয় নিয়ে রোহিঙ্গারা ভিনদেশি আশ্রিত জাতিগোষ্ঠীর মত বাস করেনি। কিছু রোহিঙ্গা সন্ত্রাসী গত সাড়ে তিন বছরে মাদক, ডাকাতি, খুনাখুনি, অপহরণ-লাশ গুম এবং চাঁদাবাজিতে জড়িয়ে পড়েছে। এসব কারণে মামলা হয়েছে শত শত। আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হয়েছে এবং বন্দুকযুদ্ধে মারা পড়েছে অনেক রোহিঙ্গা।

কক্সবাজারের টেকনাফ ও উখিয়া উপজেলার ক্যাম্পগুলোতে বছরে গড়ে জন্ম নিছে ৩০ হাজারেরও বেশি শিশু। বাংলাদেশের প্রায় ১০ হাজার একর ভ‚মি ব্যবহার করছে রোহিঙ্গারা। বাংলাদেশের ওপর রোহিঙ্গাদের চাপ কমানোর জন্য যত দ্রুত সম্ভব প্রত্যাবাসন প্রক্রিয়া শুরু করা দরকার বলে মনে করেন পর্যবেক্ষকরা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন