ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

খেলাধুলা

ক্রিকেটে ‘নাম লিখিয়েই’ বিতর্কিত মোদি!

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম


এমনিতে ইংল্যান্ড যা খেলেছে তাতে আম্পায়ারিং নিয়ে নালিশ তোলার অবস্থা নেই। কিন্তু তবুও টিভি আম্পায়ার চেত্তিথোদি শামসুদ্দিনের দুটি সিদ্ধান্ত নিয়ে ম্যাচ রেফারি জাগাভাল শ্রীনাথের দ্বারস্থ হয়েছে তারা। আহমেদাবাদে নরেন্দ্র মোদি স্টেডিয়ামে গোলাপি বলের টেস্টের প্রথম দিন শেষে ইংল্যান্ড অধিনায়ক জো রুট আর কোচ ক্রিস সিলভারউড দেখা করেন ম্যাচ রেফারের সঙ্গে। সুর্দিনিষ্টভাবে দুই সিদ্ধান্ত নিয়ে আপত্তি তাদের।
প্রথম দিনে মাত্র দুই সেশনের মধ্যে ইংল্যান্ড গুটিয়ে যায় ১১২ রানে। দিনশেষে ৩ উইকেটেই ৯৯ রান তুলে ফেলেছে ভারত। নিশ্চিতভাবেই তারা আছে বড় লিডের দিকে। দুই সিদ্ধান্তই ভারতের ইনিংসে। ০ রানে থাকা ওপেনার শুভমান গিল স্টুয়ার্ট ব্রডের বলে ক্যাচ দিয়েছিলেন সিøপে। বেন স্টোকস ক্যাচ পরিষ্কারভাবে ধরেছেন কিনা তা নিয়ে তৈরি হয় দ্বিধা। মাঠের আম্পায়ার টিভি আম্পায়ারের শরণ নেন। কিন্তু টিভি আম্পায়ার কেবল একটা অ্যাঙ্গেলের রিপ্লে দেখে নট আউটের সিদ্ধান্ত দেন। সেই অ্যাঙ্গেল থেকে অবশ্য ক্যাচ ধরার পর বল মাটি স্পর্শ করতে দেখা গেছে। ইংল্যান্ডের আপত্তি মাঠের আম্পায়ারের সফট সিগন্যাল যেহেতু ছিল আউট। টিভি আম্পায়ারের আরও সময় নিয়ে দেখা উচিত ছিল তা। এতে অবশ্য ইংল্যান্ডের খুব একটা ক্ষতি হয়নি। ধুঁকতে থাকা গিল আউট হয়েছেন ১১ রান করে।
পরের সিদ্ধান্ত নিয়েই এখন ছটফট ইংল্যান্ডের। বাঁহাতি স্পিনার জ্যাক লিচের বলে স্টাম্পিংয়ের আবেদন ছিল রোহিত শর্মার বিপক্ষে। সেটিও যায় টিভি আম্পায়ার শামসুদ্দিনের কাছে। খুব বেশি রিপ্লে না দেখি তিনি দ্রæতই সিদ্ধান্ত দিয়ে দেন ‘নটআউট’।
খেলার মধ্যেই এতে অসন্তোষ জানাতে দেখা যায় ইংল্যান্ডকে। দিনশেষে রোহিত ৫৭ রানে অপরাজিত থাকায় অস্বস্তি বেড়েছে সফরকারীদের। ম্যাচ রেফারির কাছে গিয়েও সেটাই জানিয়েছেন রুট-সিলভারউড। টিভি আম্পায়ারকে ভালো করে খতিয়ে সিদ্ধান্ত দেওয়ার অনুরোধ তাদের।
দ্বিতীয় টেস্টেও টিভি আম্পায়ারের তাড়াহুড়ো ও প্রক্রিয়া অনুসরণ না করার ঘটনা দেখা গিয়েছিল। সেবার টিভি আম্পায়ার ছিলেন অনিল চৌধুরী। আজিঙ্কা রাহানের বিপক্ষে একটা আবেদন রিভিউ হলে তিনি এলবিডব্লিউ হয়েছে কিনা দেখেই সিদ্ধান্ত দিয়ে দেন অনিল। এলবিডবøু না হলেও দেখা যায় রাহানের গø্যাভসে লেগে হয়েছিল ক্যাচ আউট। ওই ভুল সিদ্ধান্তের পর যদিও রাহানে ওই ওভারেই আউট হয়েছিলেন। কিন্তু ইংল্যান্ড অযতা খুইয়েছিল একটি রিভিউ।
ভারত-ইংল্যান্ড দুই দলই সিরিজ জিততে ছিল মরিয়া। তবে আহমেদাবাদ টেস্টে জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠার দৌড়ে এগিয়ে গেল ভারতই।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন