ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আইসল্যান্ডে একের পর এক ভূমিকম্প, অগ্নুৎপাতের আশঙ্কা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ৯:০৫ এএম

ইউরোপের দ্বীপরাষ্ট্র আইসল্যান্ডে আঘাত হেনেছে একাধিক শক্তিশালী মাপের ভূমিকম্প। এর ফলে দেশটিতে অগ্নুৎপাতের আশঙ্কা প্রবল হয়েছে। ভূতাত্ত্বিক বিশেষজ্ঞদের মতে, আইসল্যান্ডে এভাবে একের পর এক ভূকম্পন খুবই অস্বাভাবিক।

ভূমিকম্পগুলোর কেন্দ্র ছিল আইসল্যান্ডের রাজধানী শহর রেইকইয়াভিকের ১৯ মাইল দূরে অবস্থিত মাউন্ট কেইলিতে। প্রথম ভূমিকম্পের পরিমাপ ছিল পাঁচ দশমিক সাত। প্রথম ভূমিকম্পের পর একের পর এক আফটারশক অনুভূত হতে থাকে। রিখটার স্কেলে সেই ভূমিকম্পের পরিমাপ ছিল চার বা তার কাছাকাছি।

আইসল্যান্ডের আবহাওয়া অফিসের ভূমিকম্প বিষয়ক কোঅর্ডিনেটার ক্রিস্টিন জনসডটির জানিয়েছেন, ‘এটা ভূমিকম্প-প্রবণ এলাকা সেটা আমরা জানি। তা সত্ত্বেও এর আগে কখনো এইরকম সময়ে এতগুলি শক্তিশালী ভূমিকম্পের মুখে আমরা পড়িনি। এটা অস্বাভাবিক।’

ভূমিকম্পের ফলে অগ্নুৎপাত শুরু হয়নি, কিন্তু আবহাওয়া অফিস বিমান চলাচলের ক্ষেত্রে সতর্কতা জারি করে দিয়েছে। সবুজ থেকে তা হলুদ করা হয়েছে।

আইসল্যান্ডের দক্ষিণে এর আগে অগ্নুৎপাত হয়েছে। ২০১০ সালে অগ্নুৎপাতের জন্য ছয় দিন বিমান চলাচল প্রায় বন্ধ ছিল। কিন্তু যে এলাকায় এবার ভূমিকম্প হয়েছে, তা টেকটনিক ফল্টের উপর অবস্থিত। সেখানে দ্বাদশ শতকে শেষ ভূমিকম্প হয়েছে। সূত্র : ডয়চে ভেলে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন