ঢাকা শনিবার, ১৭ এপ্রিল ২০২১, ৪ বৈশাখ ১৪২৮, ০৪ রমজান ১৪৪২ হিজরী

সারা বাংলার খবর

আম্রকাননে মুকুলের সমারোহ, সে এক নয়নাভিরাম সৌন্দর্য

মিজানুর রহমান তোতা | প্রকাশের সময় : ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ৯:৪৭ এএম | আপডেট : ১০:০৫ এএম, ২৬ ফেব্রুয়ারি, ২০২১

ডাল পাতা ঢেকে গেছে মুকুলে মুকুলে। এবার পাতার চেয়ে মুকুলের সংখ্যা অনেক অনেক বেশি। সে এক নয়নাভিরাম সৌন্দর্য। হলুদ ও গোল্ডেন রঙের মিশ্রণে ভিন্ন রঙে চোখ জুড়িয়ে যাবার মতো দৃশ্য।

আমরাজ্য রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জের পথে পথে বৃহস্পতিবার দেখা গেছে আমবাগান মুকুলে ভরে গেছে। মুকুলে মুকুলে এতটাই ঠাসা যে পাতা দেখা পাওয়া মুশকিল। নাটোর থেকে রাজশাহী হয়ে গোদাগাড়ী, চাঁপাইনবাবগঞ্জ ও সোনামসজিদ পর্যন্ত রাস্তার দুই ধারে যতদুর চোখ যায় মুকুল ভর্তি আমবাগান আর আমবাগান। আম্রকাননে মুকুলের সমারোহ।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক কৃষিবিদ মোঃ আসাদুল্লাহ শুক্রবার মোবাইলে দৈনিক ইনকিলাবকে জানান, শুধু রাজশাহী ও চাঁপাইনবাবগঞ্জে নয়, এখন পাহাড়ি এলাকা, সাতক্ষীরা ও যশোরসহ দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা আমবাগানে প্রচুর মুকুল এসেছে। এবার ২০ লক্ষাধিক মেট্রিক টন আমের উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। সারাদেশে মোট এক কোটি ২৩ লাখ মেট্রিক টন ফল উৎপাদন হয়। তার মধ্যে আম ও কাঁঠাল সিংহভাগ।

কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ডক্টর নাজিরুল ইসলাম বললেন আমের ফলন বাড়াতে নতুন নতুন জাত উদ্ভাবন করা হচ্ছে। আমসহ বিভিন্ন ফল ও ফসলের জাত উদ্ভাবনে কৃষি গবেষণা ইনস্টিটিউট সফলতা অর্জন করেছে। সেজন্যই ফল ও ফসলের সম্প্রসারণ হচ্ছে দ্রুত।


কৃষি গবেষণা ইনস্টিটিউটের ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা কৃষিবিদ ডক্টর মো: আলীম উদ্দীন জানালেন, যে মুকুল এসেছে তার একভাগ থাকলেই আমের ফলন হবে পরিপূর্ণ। তার কথা, ২০২০ সালে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী স্মারক হিসেবে অবমুক্ত করা হয়েছে। এটি আমাদের গবেষণার ফসল।

আমচাষি চাঁপাইনবাবগঞ্জের হাবিবুর রহমান বললেন, আমের মুকুলে গাছ মরে গেছে। মন আমাদের খুবই ভালো। আমগাছের ডালে গালে হাজার হাজার মুকুল এসেছে। কিছু গাছে গুটি আসতে শুরু করেছে। বৈজ্ঞানিক কর্মকর্তা জিএম মোর্শেদুল বারী বলার বললেন আম্রকাননে মুকুলের সমারোহে মন ভরে যাচ্ছে। এবার আমের উৎপাদন ভালো হবে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন