ঢাকা, বৃহস্পতিবার, ২৪ জুন ২০২১, ১০ আষাঢ় ১৪২৮, ১২ যিলক্বদ ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মানবাধিকার কাউন্সিলকে দুর্গ হিসেবে আত্মপ্রকাশ করা উচিত : পররাষ্ট্র মন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০০ এএম

জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলকে সার্বজনীনতা, নিরপেক্ষতা ও ভেদাভেদ পরিহারের নীতি অনুসরণ করে মানবাধিকার রক্ষার জন্য একটি দুর্গ হিসেবে আত্মপ্রকাশ করা উচিত বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন। জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের ৪৬তম অধিবেশনের একটি উচ্চতর সেশনে এক ভিডিও বিবৃতিতে এ মন্তব্য করেন। গতকাল শুক্রবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
ড. মোমেন বলেন, মানবাধিকার সুরক্ষায় বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টিভঙ্গি অনুসরণ করে চলেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে আইনের শাসন, ন্যায়বিচার, জেন্ডার সমতা, মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত ও সংখ্যালঘু, নারী, শিশু, প্রতিবন্ধী ব্যক্তিসহ সবার অধিকারের প্রতি সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। তিনি আরো বলেন, বাংলাদেশ মানবাধিকারের প্রতি প্রতিশ্রুতি অনুযায়ী নিপীড়িত রোহিঙ্গাদের অস্থাায়ীভাবে আশ্রয় দেওয়া অব্যাহত রেখেছে। তবে রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক এবং তাদের অবশ্যই মিয়ানমারে ফিরে যেতে হবে। রোহিঙ্গাদের নিজ দেশে প্রত্যাবাসনে মানবাধিকার কাউন্সিল ও আন্তর্জাতিক স¤প্রদায়কে গঠনম‚লক ভূমিকা নিতে হবে।
তিনি রাখাইন বিষয়ক উপদেষ্টা কমিশনের সুপারিশ বাস্তবায়ন ও মিয়ানমারে অনুকূল পরিবেশ তৈরির ওপর গুরুত্বারোপ করেন। পররাষ্ট্রমন্ত্রী জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তদের জন্য ন্যায়বিচার নিশ্চিতেও জোর দেন। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন তিনদিনের সফরে যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন