ঢাকা, শুক্রবার, ২৩ এপ্রিল ২০২১, ১০ বৈশাখ ১৪২৮, ১০ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদী বাদশাহর সাথে ফোনালাপ বাইডেনের

খাশোগি ইস্যু নিয়ে অস্পষ্টতা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০২ এএম

সউদী আরবের বাদশাহ সালমানের সঙ্গে বৃহস্পতিবার ফোনে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই ফোনালাপে বাদশাহর কাছে মানবাধিকার ইস্যু তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে খাসোগি হত্যাকান্ড নিয়ে তাদের মধ্যে কোন আলোচনা হয়েছে কিনা, সে বিষয়ে কিছু জানানো হয়নি।

গত ২০ জানুয়ারি বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেন। প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর তিনি এই প্রথম সউদী আরবের বাদশাহ সালমানের সঙ্গে কথা বললেন। পুরোনো মিত্র সউদী সাথে সম্পর্ক পুনর্গঠন করতে চান তিনি। সেই লক্ষ্যে তার প্রশাসন ইতিমধ্যে নানা পদক্ষেপ নিতে শুরু করেছে। জো বাইডেন ও সউদীর বাদশাহ সালমানের মধ্যকার ফোনালাপের পর এ নিয়ে হোয়াইট হাউস বিবৃতিতে দিয়েছে। বিবৃতিতে খাসোগির ব্যাপারে কিছু বলা হয়নি। হোয়াইট হাউসের বিবৃতিতে বলা হয়, সর্বজনীন মানবাধিকার ও আইনের শাসনের প্রতি যুক্তরাষ্ট্র যে গুরুত্ব দেয়, সে বিষয়টি সউদীর বাদশাহ সালমানের কাছে তুলে ধরেছেন জো বাইডেন।

কিছু অধিকারকর্মীকে সম্প্রতি মুক্তি দিয়েছে সউদী আরব। সউদীর এই পদক্ষেপকে যুক্তরাষ্ট্র যে ইতিবাচক হিসেবে নিয়েছে, তা জানিয়েছেন বাইডেন। সউদীর সাংবাদিক জামাল খাসোগি হত্যাকান্ড নিয়ে যুক্তরাষ্ট্রের একটি স্পর্শকাতর গোয়েন্দা প্রতিবেদন প্রকাশের আগে বাদশাহ সালমানের সঙ্গে বাইডেনের এই ফোনালাপ হলো। বাদশাহ সালমানকে ফোন করার আগে বাইডেন প্রতিবেদনটি পড়েছেন বলে তিনি নিজেই জানান।

যুক্তরাষ্ট্র ও সউদীর মধ্যকার দীর্ঘদিনের অংশীদারত্বের বিষয়টি দুই নেতার আলোচনায় উঠে আসে। একই সঙ্গে আঞ্চলিকসহ বিভিন্ন ইস্যু আলোচিত হয়। ইরানপন্থী গোষ্ঠীগুলো সউদীর জন্য যে হুমকি সৃষ্টি করছে, তা-ও আলোচনায় উঠে আসে। বাদশাহ সালমানকে বাইডেন স্পষ্ট করে জানিয়ে দিয়েছেন, তিনি দ্বিপক্ষীয় সম্পর্ককে যথাসম্ভব শক্তিশালী ও স্বচ্ছ করতে কাজ করবেন। দুই নেতা দুই দেশের মধ্যকার সম্পর্কের ঐতিহাসিক প্রকৃতির কথা স্বীকার করেন। পারস্পরিক উদ্বেগ ও স্বার্থের বিষয়ে তারা একসঙ্গে কাজ করতে সম্মত হয়েছেন। সূত্র : নিউইয়র্ক টাইমস।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
Harunur Rashid ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১২:২১ এএম says : 0
You can run but can't hide. Crime does not pay, soon or later it catches up !
Total Reply(0)
Nura Alam Sajo ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪৪ এএম says : 0
এগুলো আমেরিকার নাটক এই ভয় দেখিয়ে সৌদি আরব থেকে বেশি ফয়দা হাসিল করবে আর কি
Total Reply(0)
Rezaul Kabir ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪৪ এএম says : 0
মানুষ হত্যা এবং নির্দোষ মানুষ হত্যার বিচার অবশ্যই হওয়া উচিত
Total Reply(0)
Sarwarul Alam ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪৫ এএম says : 0
খাশোগি হত্যা অবশ্যই নিন্দনীয়। তো বিশ্বে আর কোথাও কি কোন খুন গুম হচ্ছে?
Total Reply(0)
Adil ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১:৪৬ এএম says : 0
তার মানে কী বাইডেনের প্রথম টার্গেট সৌদি?
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন