বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

আগের জিপিএ বহাল রাখার দাবি ভর্তিচ্ছুদের

পাবলিক বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ (ঢাবি) দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা হিসেবে আগের জিপিএ বহাল এবং গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় প্রাথমিক বাছাই প্রক্রিয়া বাতিলের দাবি জানিয়েছে ভর্তিচ্ছুরা। গতকাল শনিবার ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির কার্যালয়ে এক সংবাদ সম্মেলন করে একদল শিক্ষার্থী এই দাবি জানান।
লিখিত বক্তব্যে সিলেটের মদন মোহন কলেজ থেকে এইচএসসি উত্তীর্ণ শিক্ষার্থী সানোয়ার হোসেন বলেন, এবছর ঢাবিসহ অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতায় জিপিএ’র শর্ত বাড়ানো হয়েছে। জেএসসি ও এএসসির ফলাফল গড় করে রেজাল্ট দেওয়ায় অনেকের ফল ভালো হলেও আমাদের মতো অনেকে আছে যাদের জেএসসি ও এএসসির ফল ভালো ছিল না। কিন্তু এইচএসসিতে ভালো পড়ালেখা করেছি যাতে ভালো ফল অর্জন করা যায়। তিনি বলেন, আমরা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার স্বপ্ন নিয়ে প্রস্তুতিও নিয়েছি, ঢাকায় এসে কোচিংও করেছি। কিন্তু বিশ্ববিদ্যালয়গুলো এখন ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতায় যে জিপিএ শর্ত করেছ, এতে আমরা অনেকেই আবেদনেরই সুযোগ পাব না। অপরদিকে গুচ্ছ পদ্ধতিতেও প্রাথমিক বাছাইয়ে আমরা বাদ পড়ে যাব।

লিখিত বক্তব্যে আরও বলা হয়, পূর্বের জিপিএ’র যে শর্ত ছিল, তা বহাল রাখলে আমরা অনেকে ভর্তি পরীক্ষায় অংশ নিয়ে নিজেদের মেধা যাচাইয়ের সুযোগ পাব। তাই আমাদের দাবি, ঢাবিসহ সকল বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি পরীক্ষার আবেদনের যোগ্যতা হিসেবে পূর্বের জিপিএ বহাল এবং গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষায় প্রাথমিক বাছাই প্রক্রিয়া বাতিল করতে হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২০২১ শিক্ষাবর্ষে ক, খ, গ, ঘ ও চ ইউনিটের প্রত্যেকটি পরীক্ষা দিতে আবেদনের যোগ্যতা জিপিএ ০.৫ থেকে ১.০ পর্যন্ত বাড়ানো হয়েছে। ২০২০-২১ শিক্ষাবর্ষ থেকে প্রথমবারের মতো ২০টি বিশ্ববিদ্যালয়ে স্নাতক (সম্মান) প্রথম বর্ষে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হবে। তবে এই পরীক্ষার জন্য আবেদেনের পর যোগ্যতা অনুযায়ী বাছাই করা প্রার্থীরাই কেবল এই ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। সংবাদ সম্মেলন থেকে একই দাবিতে আাগামী ২৮ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে মানববন্ধন এবং শিক্ষা মন্ত্রণালয়সহ ঢাবি ভিসিকে স্মারকলিপি দেওয়ার কর্মসূচি ঘোষণা করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন