ঢাকা সোমবার, ১২ এপ্রিল ২০২১, ২৯ চৈত্র ১৪২৭, ২৮ শাবান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

মধ্য-ফাল্গুনেই তাপদাহ

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

বসন্ত ঋতু সবেমাত্র শুরু। মধ্য-ফাল্গুনেই শুরু হয়ে গেছে ঘাম ঝরানো তাপদাহ। দিনভর সূর্যের কড়া তেজ। যেন আগাম চৈত্রের ঠা ঠা রোদ। গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৬ ডিগ্রি সেলসিয়াস। আজ রোববার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, রংপুর ও সিলেট বিভাগের দুয়েক জায়গায় বিক্ষিপ্ত হালকা থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টিপাতের পূর্বাভাস দেয়া হয়েছে।

গতকাল ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ এবং সর্বনিম্ন ২২.৬ ডিগ্রি সে.। চট্টগ্রামে যথাক্রমে ২৯.৮ এবং ২২ ডিগ্রি সে.। দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল চুয়াডাঙ্গায় ১৬ ডিগ্রি সে.। বসন্তের দ্বিতীয় সপ্তাহ পার না হতেই দেশের বেশিরভাগ জেলায় দিনের তাপমাত্রা ৩১ থেকে ৩৪ ডিগ্রি এবং শেষরাত থেকে ভোরের তাপমাত্রা ১৮ থেকে ২২ ডিগ্রির আশপাশে অবস্থান করে। তাপমাত্রা ক্রমেই বাড়ছে।
আজ সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ প্রায় সারাদেশে আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। ভোরবেলা থেকে সারাদেশের কোথাও কোথাও হালকা কুয়াশা পড়তে পারে।

সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। চলতি সপ্তাহে তাপমাত্রা ক্রমেই বৃদ্ধি পেতে পারে। আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন