বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

‘তথ্য সঠিক থাকলে পণ্যের দাম বাড়ত না’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:০১ এএম

উৎপাদন ও চাহিদার তথ্য সঠিক থাকলে হঠাৎ করে পণ্যের দাম বেড়ে যেত না বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক। এছাড়াও সঠিক পরিসংখ্যান পেতে শুধু আইন নয় সামাজিক সচেতনতারও প্রয়োজন।

গতকাল শনিবার জাতীয় পরিসংখ্যান দিবস ২০২১ উপলক্ষ্যে নির্ভর যোগ্য পরিসংখ্যান, টেকসই উন্নয়নের উপাদান’ শীর্ষক আলোচনায় কৃষিমন্ত্রী এসব কথা বলেন। সোনারগাঁ হোটেলে এ অনুষ্ঠানের আয়োজন করে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।

আব্দুর রাজ্জাক বলেন, সঠিক পরিসংখ্যান পেতে সামাজিক সচেতনতা প্রয়োজন। এক্ষেত্রে শুধু আইন হওয়াটাই যথেষ্ট নয়। মানুষের মধ্যে সচেতনতা তৈরি হলেই কেবল সঠিক তথ্য পাওয়া সম্ভব। যেমন- চাল বা ধানের যে পরিসংখ্যান আছে সেগুলো সঠিক নয়। উৎপাদন ও চাহিদার তথ্য সঠিক থাকলে হঠাৎ করে পণ্যেও দাম বেড়ে যেত না। তিনি বলেন, গত অক্টোবর নভেম্বর মাসে প্রায় দুই লাখ টন আলু উৎপাদন হয়েছিল বলে তথ্য পাওয়া যায়। কিন্তু সে সময় আলুর দাম ব্যাপক বেড়ে গিয়েছিল। সেই তথ্য সঠিক থাকলে এ রকম হওয়ার কথা নয়। তিনি বলেন, উত্তরাঞ্চলে মঙ্গা এলাকায় বেশি বেশি প্রকল্প নেওয়া দরকার। কেননা দরিদ্রতা এখনো যাদুঘরে চলে যায়নি। তাই উন্নয়ন পরিকল্পনার সঠিক পরিসংখ্যানের বিকল্প নেই। জনশুমারিতে সঠিকভাবে তথ্য সংগ্রহ করতে হবে। যাতে জনসংখ্যার সঠিক তথ্য পাওয়া যায়।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব ইয়ামিন চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য রাখেন, বাংলাদেশ পরিসংখ্যান সমিতির সভাপতি ড. পিকে মতিউর রহমান এবং ইউনিসেফের বাংলাদেশের রিপ্রেজেন্টটেটিভ খম হুজমি। এছাড়াও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক তাজুল ইসলাম ও উপমহাপরিচালক ঘোষ সুব্রত।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন