বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মিয়ানমার পরিস্থিতি ভয়াবহ, পুলিশের গুলিতে আরো ২ জনের মৃত্যু

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১২:৫৮ পিএম | আপডেট : ৩:০৪ পিএম, ২৮ ফেব্রুয়ারি, ২০২১

মিয়ানমারে বিক্ষোভে পুলিশের গুলিতে আরও দুই বিক্ষোভকারীর মৃত্যু হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমের খবরে নিশ্চিত করা হয়েছে। স্থানীয় সময় রোববার সকাল থেকেই বিক্ষোভে উত্তাল হয়ে ওঠে রাজপথ। পুলিশ বিক্ষোভকারীদের হটাতে এলোপাতাড়ি গুলি ছুড়েছে এবং জলকামান নিক্ষেপ করেছে।
আজ রোববার বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সেনা অভ্যুত্থানের অবসান ও অং সান সু চিসহ অন্যান্যদের মুক্তির দাবিতে গত দুই সপ্তাহ ধরে দেশটিতে চলা বিক্ষোভের মধ্যে রোববার সবচেয়ে রক্তাক্ত দিন।
এ ব্যাপারে কিয়াও মিন হিনটিকে নামে মিয়ানমারের এক রাজনীতিক আন্তর্জাতিক গণমাধ্যমকে জানান, ডাউই শহরে একটি বিক্ষোভ মিছিলে পুলিশ নির্বিচারে গুলি চালালে রবিবার এ হতাহতের ঘটনা ঘটে।
এতে ঘটনাস্থলে ২ জন নিহত এবং কমপক্ষে আরও ২০ জন আহত হয়েছেন। এর আগে এক তরুণীসহ তিন বিক্ষোভকারী প্রাণ হারান পুলিশের গুলিতে।
স্থানীয় গণমাধ্যম মিয়ানমার নাউ একটি ভিডিও পোস্ট করেছে। ওই ভিডিওতে হ্লেদান সেন্টারের কাছে রাস্তার ওপর একজনকে আহত অবস্থায় পড়ে থাকতে দেখা গেছে। পুলিশের ছোড়া গুলি তার বুকে এসে লেগেছে।
এক প্রত্যক্ষদর্শী ফ্রন্টিয়ার ম্যাগাজিনকে জানিয়েছেন, একটি বাস স্টেশনে আশ্রয় নেয়া বিক্ষোভকারীদের ওপর গুলি ছুড়েছে পুলিশ। এই ঘটনায় ২ জন নিহত এবং আরও একজন আহত হয়েছেন বলে নিশ্চিত করেন তিনি।
মিয়ানমারের সামরিক সরকারের বিরুদ্ধে জাতিসংঘের সাধারণ অধিবেশনে সাহসী বক্তব্য রাখায় বিশেষ দূত কিয়াউ মোয়ে তানকে বহিষ্কার করেছে দেশটির সামরিক সরকার। রাষ্ট্রীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বিশ্বাসঘাতকতার জন্য তাকে বহিষ্কার করা হয়েছে। এরপরেই রোববার বিক্ষোভে কঠোর অবস্থান নেয় পুলিশ।
তিনি সামরিক সরকারকে উৎখাতের আহ্বান জানিয়েছিলেন। এক আবেগঘন বক্তব্যে তিনি গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে ক্ষমতা ফিরিয়ে না দেওয়া পর্যন্ত কোনো দেশেরই মিয়ানমারের সামরিক সরকারকে সহযোগিতা করা উচিত নয় বলে উল্লেখ করেন।
গত ১ ফেব্রুয়ারি ভোরে দেশটিতে সামরিক অভ্যুত্থান হওয়ার পর থেকে গত চার সপ্তাহ ধরে সামরিক জান্তার বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করে যাচ্ছে দেশটির জনগণ। আকস্মিক অভ্যুত্থানের মাধ্যমে দেশের ক্ষমতা গ্রহণ করায় শুরু থেকেই দেশটির সামরিক সরকারের বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়ের সমালোচনা করে আসছে। সীমিত পরিসরে অনেক দেশ মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞাও আরোপ করেছে।
ইয়াঙ্গুনের রাস্তায় রোববার সকালে মেডিকেলের শিক্ষার্থীরা বিক্ষোভ শুরুর পরই সেখানে সহিংসতা শুরু হয়। পুলিশ বাধা দেয়ায় বিক্ষোভকারীদের মধ্যে হুড়োহুড়ি শুরু হয়। মিয়ানমার নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, একটি স্কুলের এক শিক্ষিকা পুলিশের গুলিতে আহত হয়েছেন। তারা অবস্থা এখন কেমন তা জানা যায়নি। সূত্র : রয়টার্স।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন