ঢাকা বুধবার, ১৪ এপ্রিল ২০২১, ০১ ব্শৈাখ ১৪২৮, ০১ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

ওয়াশিংটন উস্কানি সৃষ্টি করলেও তেহরান উত্তেজনা বৃদ্ধিতে কোনো স্বার্থ দেখে না : ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ৫:১২ পিএম

ওয়াশিংটন উস্কানি সৃষ্টি করলেও তেহরান উত্তেজনা বৃদ্ধিতে কোনো স্বার্থ দেখে না বলে জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি মাজিদ তাখতে রাভানচি। তিনি বলেন, তার দেশ যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তেজনা বাড়াতে চায় না। আল-জাজিরার এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ইরান প্রমাণ করেছে যে, উত্তেজনা বৃদ্ধিতে তার কোনো আগ্রহ নেই। -প্রেসটিভি

তিনি বলেন, সাবেক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের শাসনামলেও যখন ওয়াশিংটন ব্যাপকভাবে উত্তেজনা সৃষ্টি ও উসকানিমূলক পদক্ষেপ নিতে শুরু করে, তখনও তেহরান উত্তেজনা এড়িয়ে চলেছে। রাভানচি বলেন, ইরানের সঙ্গে পারমানবিক সমঝোতা চুক্তি থেকে অন্য পক্ষগুলো যখন তাদের প্রতিশ্রুতি থেকে পুরোপুরি সরে গেছে তখন পাল্টা ব্যবস্থা হিসেবে তেহরান তার প্রতিশ্রুতি বাস্তবায়নের পরিমাণ কমিয়েছে মাত্র।

রাষ্ট্রদূত বলেন, তিন ইউরোপীয় দেশ তেহরানকে যুক্তরাষ্ট্রের ওই সমঝোতা থেকে বেরিয়ে যাওয়ায় যে ক্ষতি হয়েছে তা পুষিয়ে দেবে বললেও ইরান এক বছর অপেক্ষা করে। কোনো লাভ হয়নি। এদিকে ইরানের সংসদের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিশনের মুখপাত্র আবুল ফজল আমুয়ি বলেছেন, মার্কিন সরকার আন্তর্জাতিক পরমাণু শক্তি সংস্থার সঙ্গে ইরানের সম্পর্ক নষ্ট করার চেষ্টা করছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন