ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

তাপদাহ শিলাবৃষ্টি বজ্র্রপাত কালবৈশাখী ঝড় এ মাসেই

টানা খরা-অনাবৃষ্টির কবলে সারা দেশ

শফিউল আলম | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ১২:০০ এএম

তাপদাহ, শিলাবৃষ্টি, বজ্র্রপাত ও বজ্রঝড়, কালবৈশাখী ঝড়ের তান্ডবের সতর্কতা দেওয়া হয়েছে চলতি মার্চ (ফাল্গুন-চৈত্র) মাসেই। তাছাড়া টানা তিন মাস যাবত খরা-অনাবৃষ্টির কবলে পড়েছে সারা দেশ। মার্চ মাসেও স্বাভাবিকের চেয়ে কম ও স্বল্প বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গতকাল সোমবার আবহাওয়া বিশেষজ্ঞ কমিটির দীর্ঘমেয়াদি পূর্বাভাস প্রদানের লক্ষ্যে অনুষ্ঠিত বৈঠকে একথা জানা গেছে। আবহাওয়া অধিদপ্তরের ঝড় সতর্কীকরণ কেন্দ্র ঢাকায় অনুষ্ঠিত বিশেষজ্ঞ কমিটির সভায় সভাপতিত্ব করেন আবহাওয়া অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদ।

চলতি মার্চ (ফাল্গুন-চৈত্র) মাসের পূর্বাভাসে উক্ত বৈঠকে আরও জানানো হয়, এ মাসে দেশের উত্তর, উত্তর-পশ্চিম ও মধ্যাঞ্চলে এক থেকে দু’দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ মাঝারি থেকে প্রবল আকারে কালবৈশাখী ঝড় সংঘটিত হতে পারে। তাছাড়া দেশের অন্যত্র ২ থেকে ৩ দিন বজ্র ও শিলাবৃষ্টিসহ হালকা থেকে মাঝারি ধরনের কালবৈশাখী ঝড় বয়ে যেতে পারে।
পূর্বাভাসে জানা গেছে, এ মাসে দিনের তাপমাত্রা স্বাভাবিকের (৩৪ থেকে ৩৬ ডিগ্রি সেলসিয়াস) চেয়ে বেশিই থাকতে পারে। এ মাসের শেষের দিকে দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে এক থেকে দু’টি মৃদু (৩৬ থেকে ৩৮ ডিগ্রি সে.) থেকে মাঝারি (৩৮ থেকে ৪০ ডিগ্রি সে.) ধরনের তাপপ্রবাহ বয়ে যেতে পারে। মার্চে দিনের বেলায় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি, তবে রাতের তাপমাত্রা স্বাভাবিক থাকতে পারে।
পূর্বাভাস মতে, মার্চে স্বাভাবিক অপেক্ষা কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। গেল ফেব্রুয়ারি (মাঘ-ফাল্গুন) মাসে সারাদেশে সার্বিকভাবে স্বাভাবিকের চেয়ে গড়ে ৯৯ শতাংশই কম অর্থাৎ ঝরেনি বৃষ্টি। গত জানুয়ারি (পৌষ-মাঘ) মাসে সারাদেশে স্বাভাবিকের চেয়ে গড়ে ৯৭.৭ ভাগই কম বৃষ্টিপাত হয়েছে। গত ডিসেম্বর মাসে সারাদেশে বৃষ্টিপাত ছিল স্বাভাবিকের চেয়ে গড়ে ৯৮.৮ শতাংশই কম।
আবহাওয়া বিশেষজ্ঞদের পর্যালোচনায় জানা গেছে, পশ্চিমা ও পূবালী বায়ুর প্রভাব ও সংযোগ না থাকায় দেশব্যাপী অনাবৃষ্টি অবস্থা বিরাজ করছে টানা তিন মাস ধরে। গত ফেব্রুয়ারি মাসে দেশে সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে গড়ে ১.২ ডিগ্রি সে. বেশি এবং সর্বনিম্ন তাপমাত্রা ০.৫ কম ছিল। গেল মাসে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় পয়লা ফেব্রুয়ারি শ্রীমঙ্গলে ৫.৫ ডিগ্রি সে.।
এদিকে মধ্য-ফাল্গুন পার হতে না হতেই সমগ্র দেশে দিন ও রাতের তাপমাত্রা ঊর্ধ্বে উঠে গেছে। দিনভর কড়া সূর্যের তেজে গা ঝলসানো, ঘাম ঝরানো অবস্থা। শেষ রাতে রয়েছে শীতে রেশ ও আমেজ। কোথাও কোথাও পড়ছে হালকা কুয়াশা। গতকাল দেশের সর্বনিম্ন তাপমাত্রা ছিল বদলগাছীতে ১৬.৯ এবং সর্বোচ্চ যশোরে ৩৫.২ ডিগ্রি সে.। ঢাকার তাপমাত্রা ছিল সর্বোচ্চ ৩৩.৫ এবং সর্বনিম্ন ২৩.৫ ডিগ্রি সে.। দেশের বেশিরভাগ জেলায় রাতের তাপমাত্রা ২১ ডিগ্রির ঊর্ধ্বে এবং দিনের ৩২ থেকে ৩৪ ডিগ্রির আশপাশে অবস্থান করছে।
আজ মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, আকাশ আংশিক মেঘলাসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে সিলেট বিভাগের দুয়েক জায়গায় হালকা বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। শেষরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।
প্রায় সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা কিছুটা কমতে পারে। পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তনের সম্ভাবনা রয়েছে। এরপরের ৫ দিনে তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে।
আবহাওয়া বিভাগ জানায়, পশ্চিমা লঘুচাপের একটি বর্ধিতাংশ হিমালয় পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং এর সংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। সমুদ্রে কোনো সতর্ক সঙ্কেত না থাকায়, বঙ্গোপসাগর শান্ত থাকার সুবাদে জেলে নৌকা-ট্রলারবহরে সামুদ্রিক মাছ শিকার বৃদ্ধি পেয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (5)
বাদল বাদল ২ মার্চ, ২০২১, ১:৫৪ এএম says : 0
শিলাবৃষ্টি হলে কৃষকের ব্যাপক ক্ষয়ক্ষতি হবে।
Total Reply(0)
মেহেদী ২ মার্চ, ২০২১, ১:৫১ এএম says : 0
এবার শুরুতেই যে গরম পড়ছে তাতে মনে হচ্ছে সামনে ভয়াবহ দুর্যোগ আসছে।
Total Reply(0)
তরুন সাকা চৌধুরী ২ মার্চ, ২০২১, ১:৫৩ এএম says : 0
হে দয়াময় আল্লাহ, এই পূর্বাভাসা যেন না ফলে।
Total Reply(0)
মোঃ তোফায়েল হোসেন ২ মার্চ, ২০২১, ১:৫৩ এএম says : 0
খরাতে যে এবার পোড়াবে তা আগে থেকেই বোঝা যাচ্ছে।
Total Reply(0)
হাসান মুনাব্বেহ সাআদ ২ মার্চ, ২০২১, ১:৫৪ এএম says : 0
আমার মনে হয় প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় আগে থেকেই পরিকল্পনা গ্রহণ করা ভালো হবে।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন