শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

মৌসুমি রোগে পরিণত হতে পারে করোনা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ১২:০০ এএম

রাশিয়ার বিজ্ঞানীরা মনে করছেন, করোনা সংক্রমণ কখনোই পুরোপুরি নির্ম‚ল হবে না। বিশ্বজুড়ে আতঙ্ক সৃষ্টিকারী করোনাভাইরাস সংক্রমণ এক অথবা দুই বছরের মধ্যে মৌসুমি রোগে পরিণত হতে পারে। এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস।

রাশিয়ার সেন্ট্রাল সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অব ইপিডেমিওলোজি নাতালয়া সেশিনিচনায়া’র ক্লিনিক্যাল এন্ড এনালিটিক্যাল ওয়ার্ক উপপ্রধান বলেন, ‘সম্ভবত আগামী এক থেকে দুই বছরের মধ্যে এটি মৌসুমি রোগে পরিণত হবে। ইতোমধ্যেই এটির মৌসুমি অসুস্থতার ইঙ্গিতগুলো প্রকাশ পেতে শুরু করেছে। সংক্রমণ হ্রাস পাওয়া তার প্রমাণ হতে পারে।’ ইনস্টিটিউট বিশেষজ্ঞদের মতে, মৌসুমি রোগ সাধারণত শরৎ এবং বসন্তকালে ছড়ায়, ফলে বছরের এই সময়ে কোভিড-১৯ সংক্রমণ বাড়তে পারে।

করোনা ভাইরাসের বিরুদ্ধে গবেষণায় বেশ এগিয়ে রয়েছেন রাশিয়ার বিজ্ঞানীরা। গত বছরের আগস্টে কোভিডের প্রথম প্রতিষেধক আবিষ্কারের কথা ঘোষণা করে গামালেয়া সায়েন্টিফিক রিসার্চ ইনস্টিটিউট অব এপিডেমিয়োলজি অ্যান্ড মাইক্রোবায়োলজি এবং কিরিলের সংস্থা রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড। করোনার বিরুদ্ধে সুরক্ষা প্রদানে অন্যান্য টিকার তুলনায় রাশিয়ার ‘স্পুটনিক-ভি’ বেশি কার্যকর বলে দাবি করেছেন রুশ গবেষকরা।

সম্প্রতি ব্রিটিশ মেডিক্যাল জার্নাল ‘দ্য ল্যানসেট’ জানিয়েছে, কোভিডের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে রাশিয়ার তৈরি প্রতিষেধক ‘স্পুটনিক-ভি’-র কার্যকারিতা ৯১ দশমিক ৬ শতাংশ। ওই জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্র অনুযায়ী, ‘স্পুটনিক-ভি’-র তৃতীয় পর্যায়ের ট্রায়ালে ২০ হাজারের বেশি অংশগ্রহণকারীর দেহে পরীক্ষার পর এই ফলাফল পাওয়া গিয়েছে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (4)
শেখ মু. মেহেদী হাসান ২ মার্চ, ২০২১, ২:০৮ এএম says : 0
বিজ্ঞানীদের মনে করা যে কবে শেষ হবে।
Total Reply(0)
মেহেদী ২ মার্চ, ২০২১, ২:০৯ এএম says : 0
করোনাকে নয় ভয় করুন মহান আল্লাহকে।
Total Reply(0)
তাসফিয়া আসিফা ২ মার্চ, ২০২১, ২:১০ এএম says : 0
কেন টিকাতে কাজ করবে না। তাহলে ভয় কিসের।
Total Reply(0)
কায়সার মুহম্মদ ফাহাদ ২ মার্চ, ২০২১, ২:১০ এএম says : 0
করোনা নিয়ে আর কোনো নিউজ পড়তে ইচ্ছে করে না।
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন