শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

নিষেধাজ্ঞা প্রত্যাহার ছাড়া আমেরিকার সঙ্গে আলোচনা নয়: ইরান

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২ মার্চ, ২০২১, ১:০৮ পিএম

ইসলামি প্রজাতন্ত্র ইরান বলেছে, তেহরানের ওপর আমেরিকার আরোপ করা অবৈধ ও একতরফা নিষেধাজ্ঞা প্রত্যাহার ছাড়া ওয়াশিংটনের সঙ্গে কোনো আলোচনা হবে না। সোমবার ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে সাংবাদিকদের একথা বলেন। তিনি বলেন, ইরান শুধু কূটনীতির পথই উন্মোচন করে নি বরং তাক এগিয়ে নেয়ার ব্যবস্থা করেছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের কথা উল্লেখ করে খাতিবজাদে বলেন, পরমাণু ইস্যুতে ভালো কিছু প্রত্যাশা করলে আমেরিকার আগের প্রশাসনের ভুল নীতি থেকে বর্তমান প্রশাসনকে সরে আসতে হবে। কিন্তু এখনো পর্যন্ত বাইডেন প্রশাসন সে ধরনের কোনো পদক্ষেপ নেয় নি।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সুস্পষ্ট করে বলেন, “আমরা পদক্ষেপের বিপরীতে পদক্ষেপ নেব। আমরা কাজের বদলে কাজ করব। এক পক্ষ ইতিবাচক পদক্ষেপ নিলে আমরাও ইতিবাচক পদক্ষেপ নেব। তবে আমরা যদি আমেরিকা ও ইউরোপের পক্ষ থেকে ভিন্ন আচরণ দেখি তাহলে আমরাও অনুরূপ ব্যবস্থা নেব।”

খাতিবজাদে বলেন, ট্রাম্পের চেয়ে কোনো কোনো ক্ষেত্রে বাইডেন এরইমধ্যে খারাপ পদক্ষেপ নিয়েছেন। উদাহরণ হিসেবে তিনি আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ-তে ইরান-বিরোধী প্রস্তাব পাস করার জন্য মার্কিন সরকারের প্রচেষ্টার কথা উল্লেখ করেন।

সূত্র: পার্সটুডে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন