বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়ন

সহযোগিতায় আগ্রহী অস্ট্রেলিয়া

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ১২:০০ এএম

বাংলাদেশের উচ্চশিক্ষা ও কোয়ালিটি অ্যাসুরেন্স সিস্টেম উন্নয়নে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানে আগ্রহ প্রকাশ করেছে অস্ট্রেলিয়া। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সাথে ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে আয়োজিত এক সভায় অস্ট্রেলিয়ান এডুকেশন, স্কিলস অ্যান্ড এমপ্লয়মেন্ট বিভাগের প্রতিনিধিরা গতকাল মঙ্গলবার তাদের আগ্রহ ব্যক্ত করেন। ইউজিসির সচিব ড. ফেরদৌস জামান (অতিরিক্ত দায়িত্ব) সভায় বাংলাদেশের উচ্চশিক্ষা খাতের সার্বিক চিত্র তুলে ধরে বলেন, বিগত বছরগুলোতে বাংলাদেশের উচ্চশিক্ষার মানোন্নয়নে সরকার বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছে।

শ্রমবাজারের উপযোগী মানবসম্পদ গড়ে তুলতে বেশ কয়েকটি বিশেষায়িত বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠা, বিশ^বিদ্যালয়গুলোতে নতুন নতুন সাবেজেক্ট অনুমোদন এবং শিক্ষার যথাযথ মান বজায় রাখতে বাংলাদেশ অ্যাক্রিডিটেশন কাউন্সিল প্রতিষ্ঠা করা হয়েছে। বাংলাদেশের উচ্চশিক্ষার তথ্য ব্যবস্থাপনাও আধুনিকীকরণ করা হচ্ছে যা বাংলাদেশের শিক্ষা ব্যবস্থার মূল্যায়নে সহায়ক হবে। সভায় নয়াদিল্লিস্থ অস্ট্রেলিয়ান হাইকমিশনের শিক্ষা ও গবেষণা বিষয়ক কাউন্সিলর ব্রেট গাল্ট-স্মিথ অস্ট্রেলিয়ান শিক্ষা ও কোয়ালিটি অ্যাসুরেন্স সিস্টেম নিয়ে তার বক্তব্য তুলে ধরেন এবং বাংলাদেশের উচ্চশিক্ষার মান্নোয়নে সহযোগিতা প্রদানের আশ^াস দেন।

সভায় মাল্টিলেটারাল পলিসি, ইন্টারন্যাশনাল পার্টনারশীপ ব্রাঞ্চের পরিচালক জেন আজুরিন অস্ট্রেলিয়ার কোয়ালিফিকেশনস রেকগনিশেন সিস্টেম বিষয়ে বক্তব্য প্রদান করেন। তিনি বাংলাদেশের কান্ট্রি এডুকেশন প্রোফাইল হালনাগাদের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য সরবরাহের জন্য বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের প্রতি আহবান জানান। বাংলাদেশের কোয়ালিফিকেশনস রেকগনিশেন সিস্টেম এবং এর সাথে যুক্ত বিভিন্ন পেশাদার সংগঠন সম্পর্কে বিস্তারিত বক্তব্য দেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের তথ্য ব্যবস্থাপনা, যোগাযোগ এবং প্রশিক্ষণ বিভাগের পরিচালক (অতিরিক্ত দায়িত্ব) মোহাম্মদ মাকছুদুর রহমান ভূইয়া।

সভায় আরও বক্তব্য দেন খুলনা বিশ^বিদালয়ের অধ্যাপক ড. মুরছালিন বিল্লাহ এবং অস্ট্রেলিয়ায় বাংলাদেশ হাইকমিশনের কাউন্সিলর তাহলীল মুন।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন