ঢাকা রোববার, ১১ এপ্রিল ২০২১, ২৮ চৈত্র ১৪২৭, ২৭ শাবান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

রাশিয়ার বিরুদ্ধে এবার যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৩ মার্চ, ২০২১, ১১:৪৩ এএম

রাশিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ ইইউ এবং অ্যামেরিকার। উদ্দেশ্য, নাভালনির নিঃশর্ত মুক্তি। এই প্রথমবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন রাশিয়ার বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিল। রাশিয়ার বিরোধী নেতা অ্যালেক্সি নাভালনিকে বিষ প্রয়োগ করে হত্যা চেষ্টার অভিযোগে দেশটির ওপর নিষেধাজ্ঞা দিল যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (০২ মার্চ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এই তথ্য নিশ্চিত করেছে।

বিবিসির খবরে বলা হয়েছে, এই নিষেধাজ্ঞার আওতায় রাশিয়ার সাতজন সিনিয়র কর্মকর্তা এবং দেশটির রাসায়নিক উৎপাদনের সাথে জড়িত ১৪টি প্রতিষ্ঠান পড়বে বলে জানিয়েছে মার্কিন এক কর্মকর্তা।

এদিকে রাশিয়া জানিয়েছে, এই পদক্ষেপ বাস্তবসম্মত নয়। অন্যদিকে যুক্তরাজ্য জানিয়েছে, তারা আমেরিকা এবং ইউরোপীয় ইউনিয়নের পদক্ষেপকে সমর্থন করে। যদিও যুক্তরাজ্য রাশিয়ার বিরুদ্ধে এখনো কোনো পদক্ষেপ গ্রহণ করেনি।

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কঠোর সমালোচক নাভালনির ওপর বিষ প্রয়োগ করা হয়েছিল গত বছরের ২০ আগস্ট। এর ফলে সাইবেরিয়া থেকে আকাশপথে মস্কো যাওয়ার সময় অসুস্থ হয়ে পড়েন নাভালনি। তাকে মস্কো শহরের একটি হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে তাকে জার্মানিতে নেওয়া হয় চিকিৎসার জন্য। পরে জার্মান সরকার জানায়, নাভালনির ওপর নোভিচক গ্রুপের নার্ভ এজেন্ট প্রয়োগ করা হয়েছিল। যদিও রাশিয়া এ অভিযোগ অস্বীকার করেছে।

বিচারবহির্ভূত ও নির্বিচারে মৃত্যুদণ্ড কার্যকরসহ মতপ্রকাশের স্বাধীনতার ওপর কাজ করার বিষয়ে জাতিসংঘের সংশ্লিষ্ট ব্যক্তিরা নাভালনির ওপর বিষ প্রয়োগের বিষয়টি জবাবদিহির আওতায় আনার ওপর গুরুত্বারোপ করেছেন। তারা মস্কোর একটি কারাগার থেকে রুশ পেনাল কলোনিতে স্থানান্তরিত হওয়া নাভালনির দ্রুত মুক্তি দাবি করেছেন। একই সময়ে ইউরোপীয় ইউনিয়নের সদস্যরা রাশিয়ার জ্যেষ্ঠ বিচারক ও আইন প্রয়োগকারী সংস্থার চার কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। এই চার রুশ কর্মকর্তার বিরুদ্ধে ভ্রমণ নিষেধাজ্ঞার সঙ্গে থাকছে ইউরোপে তাঁদের সম্পত্তি জব্দ করার কথা বলছে ইউরোপীয় ইউনিয়ন।

গত ১৭ জানুয়ারি জার্মানি থেকে সুস্থ্য হয়ে মস্কোর শেরেমেতিয়েভো বিমানবন্দরে নামার পর ৪৪ বছর বয়সী নাভালনিকে আটক করে রুশ পুলিশ। পরে তাকে ৩০ দিনের আটকাদেশ দেয় রুশ কর্তৃপক্ষ। এরপর এক রায়ে নাভালনির আড়াই বছরের জেল হয়।
এদিকে রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরব সতর্ক করে দিয়েছেন যে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার অনুরূপ সাড়া রাশিয়াও দেবে। সূত্র : রয়টার্স, এপি, বিবিসি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন