ঢাকা রোববার, ১৮ এপ্রিল ২০২১, ৫ বৈশাখ ১৪২৮, ০৫ রমজান ১৪৪২ হিজরী

খেলাধুলা

আফগানদের গুঁড়িয়ে দুই দিনেই টেস্ট জিতল জিম্বাবুয়ে

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ১২:০১ এএম

নিজেদের অভিষেক টেস্টে ভারতের কাছে মাত্র দুই দিনে হেরেছিল আফগানিস্তান। পঞ্চম ম্যাচে এসে আবারও দুই দিনে টেস্ট হারল নবীন এই টেস্ট দল। এবার জিম্বাবুয়ের পেসারদের তোপে তেমন কোনো প্রতিরোধই গড়তে পারেনি তারা। বেøসিং মুজারাব্বানি, ভিক্টর নিয়াউচিদের পেস আর শন উইলিয়ামসের সেঞ্চুরিতে একদমই পাত্তা পায়নি আফগানরা।
আবুধাবিতে আগের দিন শুরু হওয়া টেস্ট শেষ হয়ে যায় গতকালই। তাতে আফগানদের ১০ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে সফরকারীরা। প্রথম ইনিংসে আফগানদের ১৩১ রানের জবাবে অধিনায়ক উইলিয়ামসের সেঞ্চুরিতে ২৫০ রান করেছিল জিম্বাবুয়ে। ১১৯ রানের এই বড় লিডই গড়ে দেয় ম্যাচের গতিপথ। দ্বিতীয় ইনিংসে ইব্রাহিম জাদরানের দারুণ লড়াই সত্তে¡ও আফগানরা করতে পারে মাত্র ১৩৫ রান। ১৭ রানের জয়ের লক্ষ্য পেরুতে কেবল ২০ বল খেলতে হয়েছে জিম্বাবুয়ের দুই ওপেনারকে। দলের এই দাপুটে জয়ে দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট করে নিয়েছেন দুই পেসার মুজারাব্বানি ও নিয়াউচি। আরেক পেসার ডোনাল্ড টিরিপানো পেয়েছেন ৪ উইকেট।
আগের দিনের ৫ উইকেটে ১৩৩ রান নিয়ে নামা জিম্বাবুয়ের ইনিংস টেনেছেন উইলিয়ামস আর কিপার-ব্যাটসম্যান রেজিস চাকাবা। সপ্তম উইকেটে দুজনে আনেন ৭৫ রানের জুটি। ৪৪ রান করে ফেরেন চাকাবা। উইলিয়ামস ছিলেন দৃঢ় প্রতিজ্ঞ। নিজের সেঞ্চুরির সঙ্গে দলকে নিয়ে যান আড়াইশর ঘরে। বড় রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে আরও বিপর্যয় দেখা যায় আফগানদের। মাত্র ২১ রানে ৫ উইকেট হারিয়ে চরম বিব্রতকর পরিস্থিতিতে পড়ে স্বাগতিক হিসেবে আবুধাবিতে খেলা আফগানরা। ৫০ স্পর্শ করার আগে ৬ উইকেট হারিয়ে ফেলায় একশর আগেই গুটিয়ে ইনিংস হারের শঙ্কা জেগেছিল।
সেই চ‚ড়ান্ত বাজে অবস্থা থেকে দলকে পরে টেনে নেন ওপেনার ইব্রাহিম। পরে পালটা আক্রমণে হাত খুলে মারতে থাকেন। অষ্টম উইকেটে আমির হামজাকে নিয়ে যোগ করেন ৪৮ রান। তবে তাতে ম্যাচের আয়ু কিছুটা বেড়েছে। ১৪৫ বলে ৭৬ করা ইব্রাহিমসহ শেষ ৩ উইকেট তুলে ইনিংস মুড়ে দেন টিরিপানো। আফগানদের দ্বিতীয় ইনিংসে মাত্র তিনজন ব্যাটসম্যান যেতে পেরেছেন দুই অঙ্কে।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন