ঢাকা, বৃহস্পতিবার, ২২ এপ্রিল ২০২১, ০৯ বৈশাখ ১৪২৮, ০৯ রমজান ১৪৪২ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

সউদীর ফার্মাসিতেও বিনামূল্যে মিলবে করোনা ভ্যাকসিন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৫ মার্চ, ২০২১, ১২:০৫ এএম

সউদী আরব দেশের ওষুধের দোকানগুলোয় বিনামূল্যে করোনভাইরাস ভ্যাকসিন সরবরাহ করবে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়া আল আরবিয়াকে একথা বলেছেন। তিনি আরো বলেন, চলমান ইনোকুলেশন ক্যাম্পেইন স¤প্রসারণ এবং ভ্যাকসিন সহজলভ্যতা প্রচেষ্টার অংশ হিসাবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
গত ১৭ ডিসেম্বর চালু টিকাদান প্রক্রিয়ার অংশ হিসেবে দেশজুড়ে ১০০ টিরও বেশি টিকাদান কেন্দ্র চালু হয়েছে।
সউদী আরবের খাদ্য ও ওষুধ কর্তৃপক্ষ বর্তমানে উচ্চ হারে সঙ্ঘটিত দেশটির বিভিন্ন অঞ্চলে টিকাদান প্রক্রিয়া স¤প্রসারণের জন্য বেশ কয়েকটি কোভিড-১৯ ভ্যাকসিন মূল্যায়ন করছে। স্বাস্থ্য মন্ত্রণালয় ইঙ্গিত দিয়েছে যে, সউদী আরবে বর্তমানে অনুমোদিত ভ্যাকসিন ১৬ বা ১৮ বছর বয়স থেকে ব্যবহারের জন্য অনুমোদিত।
সউদী আরব মঙ্গলবার পুরো দেশে টিকা কেন্দ্র স¤প্রসারণের পরিকল্পনা নিয়েছে বলে স্বাস্থ্য মুখপাত্র মোহাম্মদ আল-আবদ আল-অলি জানিয়েছেন।
তবে গর্ভবতী মহিলা এবং শিশুদের এখনও করোনভাইরাস ভ্যাকসিন গ্রহণের অনুমতি দেয়া হবে না, কারণ আরও পরীক্ষা-নিরীক্ষা এখনও শেষ হয়নি, আল-অলি যোগ করেন।
স্বাস্থ্যমন্ত্রী আরো ঘোষণা করেছেন যে, ২০২১ সালের হজ মৌসুমে অংশ নেয়া স্বাস্থ্যকর্মীদের জন্য কোভিড-১৯ ভ্যাকসিন প্রদান আবশ্যক হয়ে উঠবে।
‘হজ ও ওমরাহ মওসুমের জন্য অবশ্যই একটি টিকা কমিটি গঠন করতে হবে, যার ভিত্তিতে তারা অংশগ্রহণকারী স্বাস্থ্যসেবা কর্মীদের জন্য বাধ্যতামূলক ভ্যাকসিন নিশ্চিত করবে’।
সউদী আরব স¤প্রতি রিয়াদ, মক্কা, মদিনা ও আবহাতে টিকা কেন্দ্র চালু করেছে। জাব পেতে ইচ্ছুক ব্যক্তিদের প্রথমে অফিসিয়াল সেহ্যাতি অ্যাপের মাধ্যমে নিবন্ধন করতে হবে। সূত্র : আরব নিউজ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (2)
হাবীব ৪ মার্চ, ২০২১, ৩:০৭ এএম says : 0
আমাদের দেশেও হবে
Total Reply(0)
জাহিদ খান ৪ মার্চ, ২০২১, ৮:২৬ এএম says : 0
সৌদি আরবে নাগরিকদের অধিকার আছে...
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন