বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো যুক্তরাষ্ট্র, শিগগিরই আসছে রাশিয়ারটা

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ৯:৪৩ এএম

মার্কিন যুক্তরাষ্ট্রের বিমান বাহিনী দেশটির ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের একটি ঘাঁটি থেকে একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে। গত ২৩ ফেব্রুয়ারি ক্যালিফোর্নিয়ার ‘ভ্যানডেনবার্গ’ বিমানঘাঁটি থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হয়। মিন্টম্যান-৩ নামের ক্ষেপণাস্ত্রটিতে কোনো ওয়ারহেড ছিল না এবং এটি নির্ধারিত লক্ষ্যবস্তুতে আঘাত হানে। আমেরিকা এর আগে ২০২০ সালের নভেম্বরেও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র মিন্টম্যানের পরীক্ষা চালিয়েছিল। -ডেইলি মিরর, সাউথ এশিয়ান মনিটর

রাশিয়া শিগগিরই ‘সারমাত আরসি-২৮’ নামের একটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালাবে বলে ডেইলি মিররের এই খবরে বলা হয়েছে। রুশ ক্ষেপণাস্ত্রটির ওজন প্রায় ২০৮ টন এবং এটি ৬ হাজার ২০০ মাইল বা প্রায় সাড়ে ১২ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে পারে। রাশিয়ার ক্ষেপণাস্ত্রটি বিশ্বের কোনো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দিয়ে শনাক্ত বা ধ্বংস করা সম্ভব নয়। এ ছাড়া, এটি একসাথে ১৬টি ওয়ারহেড বহন করতে এবং আমেরিকার টেক্সাস অঙ্গরাজ্য বা গোটা ফ্রান্সের সমান একটি দেশকে ধ্বংস করে দিতে সক্ষম।

রাশিয়ার উপ প্রতিরক্ষামন্ত্রী আলেক্সান্ডার ক্রিভোরচেক দাবি করেছেন, সর্বাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ব্যবহার করেও তাদের এই আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের গতিরোধ করা সম্ভব নয়। সারমাত হচ্ছে রাশিয়ার সর্বাধুনিক একটি যুদ্ধাস্ত্র যার কথা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ২০১৮ সালে উল্লেখ করেছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন