বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫ হিজরী

আন্তর্জাতিক সংবাদ

আফগানিস্তানে এবার নারী চিকিৎসক খুন

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৪ মার্চ, ২০২১, ৭:১৮ পিএম

আফগানিস্তানে তিন নারী সাংবাদিককে হত্যার দুদিন না যেতেই এক নারী চিকিৎসককে বোমা বিস্ফোরণ ঘটিয়ে হত্যা করা হয়েছে। গতকাল বুধবার দেশটির পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে এ ঘটনা ঘটে। তবে এখনো কেউ এ হত্যাকাণ্ডের দায় স্বীকার করেনি।

প্রাদেশিক গভর্নর দপ্তরের মুখপাত্র জানান, ওই চিকিৎসক যে বাহনে চলাফেরা করতেন, তাতে চুম্বকীয় বোমা লাগিয়ে এ হত্যাকাণ্ড ঘটানো হয়েছে। জানা গেছে, তিনি একটি রিকশায় চলাফেরা করতেন।

আফগানিস্তানে সাংবাদিক, ধর্মীয় ব্যক্তিত্ব, মানবাধিকারকর্মী ও বিচারকদের ওপর হামলা ও হত্যার ঘটনা সম্প্রতি বেড়ে গেছে। এতে অনেকে আত্মগোপন করতে বাধ্য হচ্ছেন। কেউ কেউ দেশ ছেড়েই পালাচ্ছেন।

স্থানীয় সময় গত মঙ্গলবার পূর্বাঞ্চলীয় শহর জালালাবাদে পৃথক দুই হামলার ঘটনায় তিন নারী গণমাধ্যমকর্মী নিহত হন। কাজ শেষে হেঁটে বাসায় ফেরার পথে তাঁদের ওপর গুলি চালান হামলাকারীরা। তাঁরা তিনজনই স্থানীয় এনিকাস টিভিতে ডাবিং বিভাগে কাজ করতেন।

সন্ত্রাসী সংগঠন আইএসের স্থানীয় সহযোগী একটি সংগঠন ওই হত্যাকাণ্ডের দায় স্বীকার করে বলেছে, ওই তিন সাংবাদিক আফগান সরকারের প্রতি অনুগত গণমাধ্যম প্রতিষ্ঠানে কাজ করছিলেন। তাই তাঁদের হত্যা করা হয়েছে।

আফগানিস্তানে সংঘটিত বিভিন্ন হামলার ঘটনার জন্য আফগান সরকার ও যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা তালেবান জঙ্গিদের দায়ী করছে। তবে তালেবান তা নাকচ করে আসছে। সূত্র : এএফপি

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন